বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

টানা ৩ দিনের শৈত্যপ্রবাহে নাকাল চুয়াডাঙ্গা

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩, ০৯:৫৬ এএম

শেয়ার করুন:

টানা ৩ দিনের শৈত্যপ্রবাহে নাকাল চুয়াডাঙ্গা

মৌসুমের শুরু থেকেই শীত যেন কমছেই না সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গায়। গত ১৯ জানুয়ারি বৃহস্পতিবার থেকে টানা তিন দিন চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। প্রতিদিন সন্ধ্যা থেকে দুপুর পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে থাকছে এবং হিমেল বাতাস বয়ে যাওয়ার কারণে তীব্র শীতের অনুভূতি স্বাভাবিক জীবন বাধাগ্রস্ত করে দিচ্ছে। এরই মধ্যে মৃদু শৈত্যপ্রবাহ রুপ নিয়েছে মাঝারি শৈত্য প্রবাহে।

শনিবার (২১ জানুয়ারি) সকাল ৬টায় চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৫ ডিগ্রি সেলয়িসায় রেকর্ড করা হয়, এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ এবং সকাল ৯টায় চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৪ ডিগ্রি সেলয়িসায় রেকর্ড করা হয়েছে, এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ।


বিজ্ঞাপন


চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনিবার (২১ জানুয়ারি) সকাল ৯টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ। এর আগে শুক্রবার (২০ জানুয়ারি) সকাল ৯টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকাল ৯টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৮৮ শতাংশ।

এর আগেও গত ৫ জানুয়ারি (বৃহস্পতিবার) থেকে ১৩ জানুয়ারি (শুক্রবার) পর্যন্ত একটানা ৯ দিন মাঝারি থেকে মৃদু শৈত্য প্রবাহ বিরাজ করে এ জেলায়। এই ৯ দিন তাপমাত্রার পারদ উঠানামা করে ৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস এর ভিতরে। গত বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়, যা চুয়াডাঙ্গার এই মৌসুমেরও  সর্বনিম্ন তাপমাত্রা।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক সামাদুল হক বলেন, প্রতি বছরই শীত মৌসুমের বেশির ভাগসময়ই চুয়াডাঙ্গার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যায় এবং দেশের সর্বনিম্ন তাপমাত্রা এ জেলায় রেকর্ড করা হয়। এই সর্বনিম্ন তাপমাত্রা ভৌগলিক অবস্থানের পরিপ্রেক্ষিতে হয় বলে আমরা মনে করি। এবছরও চুয়াডাঙ্গায় শীতের তীব্রতা অনেক বেশি।


বিজ্ঞাপন


চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ২০ বছরের তাপমাত্রার রেকর্ড দেখলে বুঝা যায়, এ জেলায় শীতের তীব্রতা কতটা ভয়াবহ। এ জেলার তাপমাত্রা ৩ ডিগ্রিতে নামারও রেকর্ড আছে। ২০১৩ সালের ৯ জানুয়ারি চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা এ জেলার ২০ বছরের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা।

মিজানুর/টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর