শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

‘জয়িতা একদিন সব জয় করবে’

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৩, ১১:৩৫ পিএম

শেয়ার করুন:

‘জয়িতা একদিন সব জয় করবে’

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা গ্রামে ভূমি অফিস সংলগ্ন গত সোমবার (১৬ জানুয়ারি) এক মানসিক ভারসম্যহীন নারীর হঠাৎ প্রসব ব্যথা ওঠে। তখন পাশের সরিষা ক্ষেতে স্থানীয় এলাকাবাসী সহযোগিতায় ওই  মানসিক ভারসম্যহীন নারী জন্ম দেন এক ফুটফুটে কন্যা সন্তানের। তারপর এলাকাবাসী  তাদের নিয়ে যায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে। ওই দিন রাতে মানসিক ভারসাম্যহীন মা তার টুকটুকে কন্যা সন্তানকে হাসপাতালে রেখে উধাও হয়ে যান।

মা হাসপাতাল থেকে চলে গেলে স্থানীয় এলাকাবাসীর মধ্যে শুরু হয় ফুটফুটে কন্যা সন্তানটি নিয়ে দর কষাকষি। এক পর্যায়ে প্রথমে ৫০ হাজার টাকা, পরে এক লাখ টাকা এবং শেষ পর্যন্ত দেড় লাখ টাকা পর্যন্ত দর কষাকষি গিয়ে ঠেকে। এমন সময় কয়েক দম্পতি বলে- আমরা ওই পাগলি মাকে তার সন্তান প্রসব হওয়ার জন্য সাহায্য করেছি। কেউ বলে আমার জমিতে হয়েছে, আবার কেউ বলে আমরা হাসপাতালে এনেছি।


বিজ্ঞাপন


নব্য ফুটফুটে কন্যা সন্তানকে নিয়ে এমন দরকষাকষির ঘটনা কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোসের কানে পৌঁছে যায়। তখন তিনি কুমিল্লা সদর দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবাশীষ চৌধুরী ও সদর দক্ষিণ উপজেলার শিশু কল্যাণ বোর্ডের সদস্যদের  নিয়ে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেলে হাসপাতালে পৌঁছেন। তখন বেশ কয়েকজন দম্পতি শিশু সন্তানটির দায়িত্ব নিতে চায়। তখন সমস্ত আইনি প্রক্রিয়া মেনে শিশুটিকে শিশুসদনে নেওয়ার প্রস্তুতি নেওয়া হয়। ঠিক ওই মুহূর্তে এক দম্পতি হাসপাতালে কান্নাকাটি শুরু করেন। তারা যেকোনো শর্তে যেকোনো মূল্যে ওই কন্যা সন্তানের দায়িত্ব নিয়ে মা-বাবা হতে চান।

CC2

অবশেষে ওই দম্পত্তির স্বাক্ষর ও যাবতীয় পরিচয় স্ট্যাম্পে স্বাক্ষর রেখে তাদের কাছে তুলে দেওয়া হয় শিশুটিকে। প্রতি তিন মাস পরপর তারা সদর দক্ষিণ উপজেলা অফিসে এসে দেখা করবেন। কন্যা সন্তানটির ১৮ বছর হওয়া পর্যন্ত তাদের এেই আইন মানতে হবে। কন্যা সন্তানটির দায়িত্ব নেওয়া দম্পতির পরিচয় জানায়নি স্থানীয় প্রশাসন।

ওই দম্পত্তি জানান, তাদের বিয়ের ১৭ বছরেও সন্তান হয় না। এই নবজাতককে তাদের সন্তান হিসেবে নিতে চান। সে জন্য গত দুই দিন তারা হাসপাতালে নতুন জামাসহ নবজাতকের জন্য যা দরকার সব নিয়ে আসেন।


বিজ্ঞাপন


শুক্রবার (২০ জানুয়ারি) রাতে কুমিল্লা সদর দক্ষিণ থানার নির্বাহী অফিসার শুভাশিস ঘোস বলেন, সরকারি কর্মকর্তা হিসেবে নয়, একজন মানবিক মানুষ হিসেবে এই দায়িত্ব পালন করতে পেরে আমি খুব খুশি। তার নাম দিই জয়িতা। এই জয়িতা একদিন সব জয় করবে।

এসময় সদর দক্ষিণ উপজেলার চেয়ারম্যান গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।

প্রতিনিধি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর