শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

লালমনিরহাটে সূর্যের দেখা নেই, জনজীবনে ভোগান্তি

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩, ০৩:০৪ পিএম

শেয়ার করুন:

লালমনিরহাটে সূর্যের দেখা নেই, জনজীবনে ভোগান্তি

উত্তরের জেলা লালমনিরহাটে কয়েকদিনের টানা শৈত্যপ্রবাহে জনজীবনে নেমে এসেছে ভোগান্তি। গত কয়েকদিন দিনের বেলা সূর্যের দেখা মিললেও আজ সূর্যের দেখা নেই। ফলে তাপমাত্রা আরও কমে যাওয়ায় কৃষিক্ষেত্রে কাজকর্মে স্থবিরতা দেখা দিয়েছে। জবুথবু হয়ে ক্ষেতে কাজ করছেন কৃষক।

কৃষি প্রধান জেলাটিতে বোরো রোপণের সময় ঘনিয়ে এসেছে। তাই শীতকে মোকাবিলা করেই বোরো বীজতলা থেকে চারার পরিচর্যা করছেন কৃষক। এছাড়াও বীজতলা রক্ষায় পলিথিন দিয়ে ঢেকে রাখা, রাতে পানি ঢুকিয়ে সকালে বের করে দেওয়াসহ কীটনাশক প্রয়োগ করে বীজতলা রক্ষার চেষ্টা করছেন। এ বছর যেন বোরো বীজের সংকট দেখা না দেয় সে জন্য প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর। এছাড়াও তিস্তা ও ধরলার চরে বিভিন্ন ফসলসহ শীতকালীন সবজিতেও শীতের কিছুটা আঘাত পড়েছে।


বিজ্ঞাপন


Lalmonirhat

জেলার আদিতমারী উপজেলার তিস্তা চরের কৃষক আলমগীর মিয়া ঢাকা মেইলকে বলেন, প্রচণ্ডা ঠান্ডায় কাজকর্ম করতে সমস্যা হচ্ছে। তবুও রোদ উঠলে কিছুটা কাজ করা যায়। আজ তাও সম্ভব হচ্ছে না।

এদিকে প্রচণ্ড শীতে জেলায় বেড়েছে শিশু ও বয়স্কদের শীতকালীন রোগবালাই। সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন শিশুদের নিউমোনিয়া, ডায়রিয়াসহ বয়োবৃদ্ধদের শ্বাসকষ্ট চিকিৎসা নিচ্ছেন। সদর হাসপাতালে দেখা যায়, শিশু ওয়ার্ডে প্রতিদিন অসুস্থ শিশু চিকিৎসা নিচ্ছেন। অতিরিক্ত রোগীর চাপে অনেকেই মেঝেতে পাটি বিছিয়ে সেবা নিচ্ছেন। প্রতিদিন গড়ে এখানে ১০/১১ জন শীতকালীন রোগে আক্রান্ত শিশু ভর্তি হচ্ছে।

হাড়িভাঙ্গা এলাকার গৃহিণী জাহানারা বেগম ঢাকা মেইলকে বলেন, দুদিন ধরে মেয়ের ঠান্ডা লেগেছে। ঔষধ খাইয়ে ভালো না হওয়ায় মেডিকেলে নিয়ে আসছি। চিকিৎসা নিচ্ছি।


বিজ্ঞাপন


Lalmonirhat

এদিকে জেলা জুড়ে প্রতিটি উপজেলার মাধ্যমে জেলা প্রশাসন থেকে দুস্থদের মধ্যে কম্বল বিতরণ করা হচ্ছে। 

আদিতমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মফিজুল ইসলাম ঢাকা মেইলকে বলেন, উপজেলায় এ পর্যন্ত প্রায় ৪২৪০টি কম্বল বিতরণ করা হয়েছে। আরও চাহিদা পাঠানো হয়েছে। কম্বল আসলে আবারও বিতরণ করা হবে।

রংপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা মোস্তাফিজার রহমান ঢাকা মেইলকে বলেন, আজ লালমনিরহাটে ১০.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পরিমাপ করা হয়েছে। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কমতে পারে বলে জানান তিনি।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর