শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

জনবল সংকটে নোয়াখালী জেনারেল হাসপাতাল, রোগীদের দুর্ভোগ

এএসএম নাসিম
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ০৫:০৩ পিএম

শেয়ার করুন:

জনবল সংকটে নোয়াখালী জেনারেল হাসপাতাল,  রোগীদের দুর্ভোগ
ছবি : ঢাকা মেইল

১৮৬০ সালে ১৫০ শয্যা নিয়ে নোয়াখালী জেনারেল হাসপাতালের কার্যক্রম শুরু করে।১৯৯৮ সালে এটি ১৫০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীতকরণ করা হয়। ১০০ শয্যা বৃদ্ধি করা হলেও বাড়েনো হয়নি এর জনবল। একদিকে, জনবল সংকটে এখানে সেবা নিতে আসা রোগীরা প্রায় সময় দুর্ভোগে পড়তে হয়। অন্যদিকে, স্বল্প জনবল দিয়ে বিশাল জনগোষ্ঠীর সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হয় হাসপাতাল কর্তৃপক্ষকে।

হাসপাতাল সূত্রে জানা যায়, প্রতিমাসে এখানে গড়ে ৪৫ থেকে ৫০ হাজার রোগী ইনডোর এবং আউটডোরে চিকিৎসা সেবা নেন। প্রতিদিন বিভিন্ন ওয়ার্ডে পাঁচ শতাধিক রোগী ভর্তি থাকেন।


বিজ্ঞাপন


হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের অভিযোগ, এখানে কাঙ্ক্ষিত সেবা পান না তারা। সময়মতো ডাক্তার রাউন্ড না দেওয়া, জরুরি মুহূর্তে নার্স ও ওয়ার্ড বয়দের না পাওয়ায় বিভিন্ন সময় বিপাকে পড়তে হয় তাদের। ল্যাবে বিভিন্ন সব ধরনের টেস্টের সুবিধা থাকলেও জনবল না থাকায় দালালের শরণাপন্ন হতে হয় তাদের। জনবল সংকটে কাজের বাড়তি চাপে হিমশিম খেতে হয় নার্সদেরকেও। 

জানা যায়, হাসপাতালটি ১৫০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত হওয়ার প্রায় ২৪ বছর পার হলেও এখনও ১৫০ শয্যার আলোকেই জনবল নিয়োগ করা হয়। তবে সে আলোকেও পূর্ণ জনবল নেই এখানে। হাসপাতালে ১৫০ শয্যার বিপরীতে ৫৭ জন চিকিৎসক থাকার কথা থাকলেও রয়েছে ৪৩ জন। অপরিদকে, ১৮৮ জন সিনিয়র স্টাফ নার্সের বিপরীতে রয়েছে ১৭৬ জন। তৃতীয় শ্রেণির ৩৬ জনের বিপরীতে ২৬ জন এবং চতুর্থ শ্রেণির ৭৭ জনের বিপরীতে ৬৩ জন কর্মচারী রয়েছে। হাসপাতালটিতে ২৫০ শয্যার আলোকে চিকিৎসক নিয়োগ দেয়া হলেও ন্যূনতম ৭৫ জন চিকিৎসক থাকার কথা বলে জানান সংশ্লিষ্টরা। এছাড়া এখানে প্যাথলোজিস্ট, রেডিওলোজিস্ট ও রেডিওগ্রাফারের ও সংকট রয়েছে। 

হাসপাতালের জনবল সংকটের বিষয়টি নিশ্চিত করে তত্ত্বাবধায়ক ডা. মো. হেলাল উদ্দিন ঢাকা মেইলকে বলেন, হাসপাতালটি ২৫০ শয্যার হলেও এখনো ১৫০ শয্যার আলোকে জনবল নিয়োগ করা হয়। সে আলোকেও এখানে জনবলের সংকট বিদ্যমান। এ বিষয়ে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার লিখিতভাবে জানিয়েছি। আমরা চাই এখানে প্রয়োজনীয় শূন্যপদ পূরণ করা হোক। তাহলে সেবা নিতে আসা রোগীদের আমরা কাঙ্ক্ষিত সেবা দিতে পারবো।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর