শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

পর্যাপ্ত সরিষার চাষ হওযায় ভোজ্য তেলের আমদানি কমবে: খাদ্যমন্ত্রী

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৩, ০৪:৪২ পিএম

শেয়ার করুন:

পর্যাপ্ত সরিষার চাষ হওযায় ভোজ্য তেলের আমদানি কমবে: খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে এবছর পর্যাপ্ত পরিমাণে সরিষার আবাদ হয়েছে। ফলে ভোজ্যতেলের আমদানি নির্ভরতা কমবে।

সোমবার (২ জানুয়ারি) দুপুরে নওগাঁর সাপাহার উপজেলার সরিষাখেত পরিদর্শন গিয়ে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


এসময় খাদ্যমন্ত্রী বলেন, চলতি মৌসুমে নওগাঁ, বগুড়া, রংপুর ও দিনাজপুরসহ সারাদেশেই প্রচুর পরিমাণ জমিতে সরিষার আবাদ হয়েছে। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে আমরা আশা করছি দেশে ভোজ্যতেল আমদানি নির্ভরতা কমবে। যা আমাদের সবার জন্য সুখবর। এই সরিষার আবাদের পরই কৃষকরা বোরো আবাদ করতে পারবেন। বোরো আবাদেও ভালো ফলন হবে বলেও আশা করেন মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, দেশে প্রচুর আবাদি জমি আছে, তবুও প্রতি বছর আমাদের কৃষিজাত নানা পণ্য আমদানি করতে হয়। যা দুঃখজনক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এক টুকরো জমিও যেন পড়ে না থাকে। সে লক্ষেই আমরা কাজ করে যাচ্ছি। আমাদের সবাইকে আবাদি জমি ফেলে না রেখে চাষাবাদ বাড়াতে হবে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, যেদিকে দুচোখ যায় শুধু সরিষার খেত। এ যেন বাংলার চিরাচিত রূপ ধারণ করেছে। কৃষিই আমাদের প্রধান আয়ের উৎস। তাই কৃষিতে সবার ভূমিকা রাখতে হবে। কৃষিক্ষেত্রে সরকার কৃষক ভাইদের বিনামূল্যে সার,বীজসহ নানা সহায়তা দিয়ে যাচ্ছে। যার সুফল পাচ্ছে দেশের কৃষকরা। কৃষিখাত ও কৃষকদের ভাগ্য উন্নয়নে আওয়ামী লীগ সরকার বন্ধ পরিকর।


বিজ্ঞাপন


এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) আবদুল্ল্যাহ আল মামুন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল খালেক, সাপাহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ন কবিরসহ খাদ্য বিভাগের কর্মকর্তারা।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর