মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ঢাকা

কালভার্টটি যেন মরণ ফাঁদ!

মো. রুবেল হোসেন
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ০৯:৫৫ এএম

শেয়ার করুন:

কালভার্টটি যেন মরণ ফাঁদ!
ছবি: ঢাকা মেইল

লক্ষ্মীপুর সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের (৪নং ওয়ার্ড) আবিরনগর গ্রামের এক কালভার্ট দীর্ঘদিন ধরে মৃত্যুফাঁদে পরিণত হয়েছে।  এই কালভার্টের মাঝখানে সৃষ্টি হয়েছে বড় গর্ত। মাঝখানের রডগুলো বের হয়ে গেছে। দেখলেই মনে হয়, যেন কালভার্ট হা করে তাকিয়ে আছে। এছাড়া কালভার্টের দুই দিকে কোনো রেলিংও নেই। সবমিলিযে যেকোন সময় এটি ভেঙে পড়ে এখানে ভয়াবহ ট্রাজেডি ঘটতে পারে বলে আশঙ্কা স্থানীয়দের।

সরেজমিন গিয়ে দেখা গেছে, লক্ষ্মীপুর রামগতি সড়ক থেকে লাহারকান্দি উচ্চ বিদ্যালয় সংযোগ সড়কটি একেবারে চলাচলের অনুপযোগী। বিশেষ করে বর্ষাকালে এ রাস্তা দিয়ে চলাচল করতে সীমাহীন দুর্ভোগে পড়তে হয়। বায়তুশ শরিফ জামে মসজিদ পুকুর পাড়ে দিয়ে একটি রিকশা চলাচল করতে কষ্ট হয়। অধিকাংশ রাস্তা পুকুরে ডেবে গেছে। প্রায় ছোট-বড় দুর্ঘটনাও ঘটে পুকুরপাড়ে। এছাড়া গত ১ বছর ধরে এ রাস্তার ‘নতুন বাড়ী’ ওরফে নর্দমা সংলগ্ন একটি নির্মিত কালভার্টির মধ্য অংশ ভেঙে মৃত্যুর ফাঁদে পরিণত হয়েছে। দীর্ঘদিন ভাঙা কালভার্টটি সংস্করণ না করাতে  এর ভাঙা অংশটি আকারে বড় হয়ে যাচ্ছে। যার ফলে যেকোনো দিন এ কালভার্টিও একেবারে নিশ্চিহ্ন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।


বিজ্ঞাপন


laxmipur

খোঁজ নিয়ে জানা গেছে, একযুগ ধরে লাহারকান্দি ইউনিয়নে নির্বাচন হচ্ছে না। নির্বাচন না হওয়ার কারণে সরকারের অনেক উন্নয়নমূলক কাজ থেমে আছে। এ পরিষদের ৩ জন নির্বাচিত জনপ্রতিনিধি বেঁচে নেই। ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন মুশু পাটোয়ারী দুই বছর আগে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। ৮ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য আব্দুল মান্নান ৩ বছর আগে মারা যান ও ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড নারী ইউপি সদস্য রানী বেগমও বয়োবৃদ্ধ হয়ে মারা যান। এ ৩টি পদে উপনির্বাচন হওয়ার কথা থাকলেও সীমানা জটিলতার কারণে এ ইউনিয়নে দীর্ঘ ১২ বছর নির্বাচন হচ্ছে না। নির্বাচন না হওয়াতে এই কালভার্টের উন্নয়নও থেমে আছে।

শিশু শিক্ষার্থী রাইসা, রাফিয়া ও রিদি জানায়, আমরা ছোট আমাদের অনেক ভয় হয় এ ভাঙাচুরা কালভার্ট দিয়ে পারাপার হতে। বর্ষকালে স্কুল যেতে আমাদের অনেক কষ্ট হয়। আমরা একটি ভালো রাস্তা চাই। টেলিভিশনে দেখি, সারাদেশে শেখ হাসিনা সরকারের ব্যাপক উন্নয়ন। আর আমাদের এ রাস্তাটি একেবারে খারাপ অবস্থা। তাই শেখ হাসিনার কাছে আমাদের দাবি, এই ভাঙাচুরা কালভার্ট ঠিক করে রাস্তাটি ঠিক করে দেওয়ার।

laxmipur


বিজ্ঞাপন


স্থানীয় চা-দোকানি আবুল বাশার ঢাকা মেইলকে জানান, আমাদের আবিরনগর গ্রামটি জেলা শহরের পাশে অবস্থিত। তবুও আমরা সরকারের সকল উন্নয়ন থেকে বঞ্চিত। এখন পরিবেশ সুন্দর দেখা যাচ্ছে। কিন্তু বর্ষাকালে ঘর থেকে বের হওয়ারও সুযোগ থাকে না। ছোট-ছোট ছেলেমেয়েদের স্কুল যেতে বহু কষ্ট হয়। আমাদের দাবি, কালভার্ট ঠিক করে দ্রুত সড়কটি পাকা, নয় সলিং করলে আবিরনগরবাসী উপকৃত হবে।  

ফল ব্যবসায়ী আবু ছিদ্দিক জানান, আমাদের দুর্ভোগ দেখার কেউ নেই। আমার বসতঘরের পাশের ওই সরকারি কালভার্ট ১ বছর ধরে ভেঙে আছে। দৈনিক এ রাস্তা দিয়ে ছোট-বড় অসংখ্য যানবাহন চলাচল করে ঝুঁকি নিয়ে। এছাড়া অনেকগুলো শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আসা-যাওয়া করে। যেকোনো সময় এ ঝুঁকিপূর্ণ কালভার্টে দুর্ঘটনা ঘটতে পারে।

লাহারকান্দি ইউনিয়ন পরিষদ (সচিব) এটি এসএম মনোয়ার হোসেন ঢাকা মেইলকে জানান, বিষয়টি আমাদের অবগত আছে। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে দ্রুত কালভার্ট সংস্করণে ব্যবস্থা গ্রহণ করা হবে।

laxmipur

লক্ষ্মীপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমরান হোসেন ঢাকা মেইলকে জানান, খুব শিগগিরই আবিরনগর গ্রাম পরিদর্শন করা হবে। ঝুঁকিপূর্ণ কালভার্টটি সংস্করণ করা হবে।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) মো. আনোয়ার হোছাইন আকন্দ জানান, সীমানা জটিলতার কারণে লাহারকান্দিসহ যেসব ইউনিয়ন পরিষদের নির্বাচন হচ্ছে না, সেগুলোতে ইতোমধ্যে সীমানা নির্ধারণ করে, কাগজপত্র সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে। আশাকরি যে কোনো সময় নির্বাচনের তফসির ঘোষণা হবে। নির্বাচন হলে ওইসব এলাকার উন্নয়ন হবে।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর