বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

নাটোর চিনিকলের আখ মাড়াই শুরু

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৫:১৬ পিএম

শেয়ার করুন:

নাটোর চিনিকলের আখ মাড়াই শুরু

উত্তরাঞ্চলের অন্যতম ভারীশিল্প প্রতিষ্ঠান নাটোর চিনিকলের ২০২২-২৩ মৌসুমে ৩৯তম আখ মাড়াই শুরু হয়েছে। শুক্রবার(২ ডিসেম্বর) বিকালে নাটোর চিনিকলের কেইনে ক্রেরিয়ার ডোঙ্গায় আখ নিক্ষেপ করে মাড়াই মৌসুমের উদ্ধোধন করবেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের এনডিসি, যুগ্মসচিব ও পরিচালক(অর্থ) খোন্দকার আজিম আহমেদ।

এসময় উপস্থিত ছিলেন- নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভূঁইয়া, নাটোর পৌরসভার মেয়র উমা চেীধুরী, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান প্রমুখ। এছাড়াও কর্মকতা, সিবিএ নেতৃবৃন্দ ও আখ চাষীবৃন্দ।


বিজ্ঞাপন


জানা যায়, চলতি মৌসুমে ৮০ হাজার মে.টন আখ মাড়াই করে ৪ হাজার ৯৬০ মে.টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে ৬.২০ ভাগ। এদিকে চিনিকলের মাড়াই দিবস ধরা হৃযেছে ৫৪ দিন। এ বছর নাটোর চিনিকল এলাকায় ৪ হাজার ৫৩৬ একর জমিতে উৎপাদিত আখ হতে ৮০ হাজার মে.টন মাড়াই করা হবে। নাটোর চিনিকলের ৮টি সাবজোনের ৪৮ কেন্দ্রের অধিনে আখের পরিস্কার-পরিচ্ছন্ন ও মানসম্মত আখ চিনিকলে সরবারহ জন্য প্রচার চালানো হয়।

উল্লেখ্য: গত মৌসুমে ২০২১-২২ মৌসুমে ৫০ হাজার মে.টন আখ মাড়াই ও ৬.৫০ রিকোভারী করে ৩ হাজার মে.টন চিনি করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল এবং ৫৫ হাজার ৯৫৯ টন আখ মাড়াই করে ৩ হাজার চার টন চিনি উৎপাদন করা হয়েছে। মাত্র ৪২দিনে  মাড়াই দিবসে ৫০ হাজার টন আখ মাড়াই উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে অতিরিক্ত প্রায় ছয় হাজার টন আখ মাড়াই করতে সক্ষম হয়।অপরদিকে তিন হাজার টন চিনি উৎপাদন লক্ষ্যমাত্রার বিপরীতে অতিরিক্ত চার টন চিনি উৎপাদন হয়েছে। আখ মাড়াই কার্যক্রমে চিনি আহরণের হার ৫.৩৬ শতাংশ ছিল।

প্রতিনিধি/ এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর