মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

৮৬ বছর বয়সী হাতি রঙমালা আর নেই

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০৮:৫৬ এএম

শেয়ার করুন:

৮৬ বছর বয়সী হাতি রঙমালা আর নেই
ছবি: ঢাকা মেইল

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ৮৬ বছর বয়সী হাতি রঙমালা মারা গেছে।

বুধবার (৩০ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে হাতিটির মৃত্যু হয়। এর আগে ২৮ নভেম্বর বিকেল সাড়ে ৪টায় মারা যায় আরেকটি হাতি। ওই হাতির নাম ‘সৈকত বাহাদুর’। রঙমালা অসুস্থ হয়ে মারা গেলেও সৈকত বাহাদুরের মৃত্যু হয় স্ট্রোকে।


বিজ্ঞাপন


সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, রঙমালা নামের হাতিটির দুই কানে ক্ষতের সৃষ্টি হয়েছিল। আট মাস ধরে ওই জায়গায় ড্রেসিং করা হচ্ছিল। একপর্যায়ে আজ বুধবার সন্ধ্যায় হাতিটি মারা যায়।

rongmala

সাফারি পার্ক সূত্র জানায়, দেড় বছর আগে চট্টগ্রাম শহরে চাঁদা তোলানোর সময় হাতিটি জব্দ করে সাফারি পার্কে হস্তান্তর করা হয়। এরপর তার নাম রাখা হয় ‘রঙমালা’। হাতিটির বয়স হয়েছিল প্রায় ৮৬ বছর। হাতিটি যখন পার্কে হস্তান্তর করা হয়, তখন থেকেই অসুস্থ। সর্বশেষ গত ২৪ ফেব্রুয়ারি হাতিটির উন্নত চিকিৎসার জন্য পাঁচ সদস্যের ভেটেরিনারি চিকিৎসক দল গঠন করা হয়। এই চিকিৎসকেরা গত ২৮ ফেব্রুয়ারি হাতিটির অস্ত্রোপচার করেন। ১ এপ্রিল আবারও হাতিটির স্বাস্থ্য পরীক্ষা করানো হয় এবং ভালোভাবে ড্রেসিং করানোর নির্দেশ দেওয়া হয়।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, আট মাস ধরে রঙমালাকে পার্কের বন্য প্রাণী চিকিৎসাকেন্দ্রে রেখে চিকিৎসা দেওয়ার পাশাপাশি নিয়মিত ড্রেসিং করানো হচ্ছিল।


বিজ্ঞাপন


টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর