শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

পরিবেশ রক্ষার আহ্বানে পায়ে হেঁটে বিশ্বভ্রমণ

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৪:১৭ পিএম

শেয়ার করুন:

পরিবেশ রক্ষার আহ্বানে পায়ে হেঁটে বিশ্বভ্রমণ
ছবি : ঢাকা মেইল

প্লাস্টিকের ভয়াবহতা সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে এবং পরিবেশ রক্ষার আহ্বান নিয়ে পায়ে হেঁটে মৌলভীবাজারে এসেছেন ভারতীয় এক যুবক রোহান আগারওয়াল। তিনি ভারতের মহারাষ্ট্রের নাগপুরের বাসিন্দা এবং ভারতের পাবলিক বিশ্ববিদ্যালয় সিকিম প্রফেশনাল ইউনিভার্সিটির স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

নিজ দেশের ২৭টি রাজ্য ভ্রমণ ও জনগণকে সচেতন করার কার্যক্রম শেষে, বাংলাদেশের ১৬টি জেলা ঘুরে মৌলভীবাজারে আসেন রোহান আগারওয়াল। 


বিজ্ঞাপন


বুধবার (৩০ নভেম্বর) দুপুরে মৌলভীবাজার শহরে এসে পৌঁছান রোহন আগরওয়াল। এর আগে গতকাল মঙ্গলবার সুনামগঞ্জ জেলা থেকে সিলেট হয়ে পায়ে হেঁটে মৌলভীবাজারে আসেন তিনি।

আলাপকালে রোহন জানান, ভারতের নাগপুর থেকে কখনও পায়ে হেঁটে, আবার কখনও লিফট চেয়ে বিশ্বভ্রমণে বের হয়েছেন। তিনি এখন পর্যন্ত ভারতের ২৭টি রাজ্য অতিক্রম করে বাংলাদেশের ১৭তম জেলা হিসেবে ৮শ ৪০ দিনে ১৫ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে মৌলভীবাজারে এসে পৌঁছেছেন।

রোহান বলেন,'আমার কোনো স্পন্সর নেই। পথে অনেক মানুষের সঙ্গে দেখা হয়েছে। প্রায় সবাই আমাকে সহযোগিতা করেছেন। এ যাত্রা আমার নয়, এ যাত্রা সবার।

প্লাস্টিক এবং এর বিপজ্জনক প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা ছড়িয়ে দেওয়া আহবান জানিয়ে রোহান বলেন, পরিবেশের গুরুত্বপূর্ণ উপাদান মাটি, পানি ও বায়ু প্রতিনিয়ত প্লাস্টিক দ্বারা দূষিত হচ্ছে। এতে বন্যপ্রাণী, জীববৈচিত্র্য ও মানবস্বাস্থ্যে দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব সৃষ্টি করে। অবচেতন মনেই আমরা প্লাস্টিকদূষণে দূষিত করে ফেলেছি আমাদের অস্তিত্ব। প্লাস্টিক থেকে সবাইকে বাঁচতেই আমার এই যাত্রা।


বিজ্ঞাপন


রোহান আগারওয়ালের মতে, এই পৃথিবী শুধু মানুষের বসবাসের জন্য নয়। প্রাণী-উদ্ভিদের জন্যও। তাই পরিবেশের বিষয়ে সবাইকে অবশ্যই সচেতন হওয়া দরকার। প্লাস্টিক আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট করে দিচ্ছে।

রোহান বলেন, সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ আমার আহ্বানে সাড়া দিচ্ছেন।ভারত থেকে এসেছি বাংলাদেশে। এখানে আমার এই যাত্রার চলতি পথে অনেক মানুষের সঙ্গে পরিচয় হয়েছে। সবাই আমাকে সহযোগিতা করেছেন।

আগামীতে আরও ১২ থেকে ১৩টি দেশ অতিক্রম করা পরিকল্পনা রয়েছে জানিয়ে তিনি বলেন, দুই বছর আগে এই যাত্রা যখন শুরু করেন তখন রোহানের বয়স ছিল ১৮ বছর। ২০২০ সালের ২৪ আগস্ট ভারতের উত্তর প্রদেশের বারানসিতে গঙ্গার তীর থেকে শুরু হয় তার হাঁটা। এ বছরের ৮ অক্টোবর ফেনীর বিলোনিয়া সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আসেন তিনি। তারপর দেশের ১৬টি জেলা ঘুরে পৌঁছান মৌলভীবাজারে।

রোহানের যাত্রা সম্পর্কে জেনে শহরের বেশ কয়েকজন সচেতন নাগরিক বলেন, তার বয়স খুবই কম। কিন্তু সে অন্য দেশ থেকে হেঁটে আমাদের দেশে এসেছে পরিবেশ রক্ষার বার্তা নিয়ে। তার আহ্বানে আমাদের সাড়া দেওয়া উচিত।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর