রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

রংপুর সিটি নির্বাচনে ১০ মেয়রপ্রার্থীসহ লড়বেন ২৭৭ জন

রেজাউল করিম জীবন
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০৫:৪৪ পিএম

শেয়ার করুন:

রংপুর সিটি নির্বাচনে ১০ মেয়রপ্রার্থীসহ লড়বেন ২৭৭ জন

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ করতে শেষ দিনে মনোনয়নপত্র দাখিল করেছেন ১০ জন মেয়রপ্রার্থী। একই সঙ্গে ৬৯ সংরক্ষিত কাউন্সিলর এবং সাধারণ কাউন্সিলর ১৯৮ জনসহ বিভিন্ন পদে মোট ২৭৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বিকেলে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন রসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন।


বিজ্ঞাপন


রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা যায়, রংপুর সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় গত ৭ নভেম্বর। এরপর থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু হয়। মঙ্গলবার ছিল মনোনয়নপত্র বিতরণ ও দাখিলের শেষ দিন। শেষ দিনে মেয়র পদে ১০, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ এবং সাধারণ কাউন্সিলর পদে ১৯৮ জনসহ মোট ২৭৭ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

এদিকে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় জাতীয় পার্টি মনোনিত প্রার্থী সদ্য সাবেক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জেলা ও মহানগর জাতীয় পার্টির নেতা-কর্মীদের নিয়ে মনোনয়নপত্র দাখিল করেন। এসময় রংপুর জেলা জাতীয় পার্টির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবুল মাসুদ চৌধুরী নান্টু, সদস্য সচিব হাজি আবদুর রাজ্জাক, মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসীরসহ অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। 

মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, প্রতিক বরাদ্দের পর নির্বাচনী কার্যক্রম শুরু হবে। আমি ইতোমধ্যে নগরবাসীর পছন্দের মানুষ হিসেবে আত্মপ্রকাশ করেছি। আমি শতভাগ আশাবাদি যে রংপুর সিটি নির্বাচনে আপনারা আমাকে বিপুল ভোটে নির্বাচিত করবেন। কেননা রংপুরের মানুষ কখনো সিদ্ধান্তে ভুল করেনি, আগামী নির্বাচনেও করবে না।

অন্যদিনে দুপুর আড়াইটার দিকে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে মনোনয়পত্র দাখিল করেন আওয়ামী লীগের মনোনিত প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া। এসময় মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, জেলা আওয়ামী লীগের মমতাজ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজুসহ অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


মনোনয়নপত্র দাখিল শেষে অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া সাংবাদিকদের বলেন, বিধি মোতাবেক মেয়র পদে নৌকার মনোনয়নপত্র দাখিল করা হয়েছে। সারাদেশের উন্নয়নের মতো রংপুরের উন্নয়নে নগরবাসী নৌকা মার্কায় ভোট দেওয়ার জন্য মুখিয়ে আছেন। আগামী ২৭ ডিসেম্বর নির্বাচনে রাজনৈতিক, আইনজীবী, বুদ্ধিজীবী, শিক্ষক, সাহিত্য সাংস্কৃতিক ও খেটে খাওয়া মানুষসহ আপামর জনতা নৌকায় ভোট দিয়ে তাদের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করবেন ইনশাআল্লাহ। 

তিনি আরো বলেন, রংপুর আওয়ামী লীগে কোনো বিভাজন নেই, সবাই ঐক্যবদ্ধ। তারা নৌকাকে জেতাতে ইতোমধ্যে নিরলসভাবে কাজ শুরু করে দিয়েছেন।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন সাংবাদিকদের জানান, শেষ দিনে মনোনয়নপত্র দাখিল করেছেন মেয়র পদে ১০, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ এবং সাধারণ কাউন্সিলর পদে ১৯৮ জনসহ মোট ২৭৭ জন প্রার্থী। এখন পর্যন্ত সব ঠিকঠাক আছে। 

তিনি আরও বলেন, রংপুরের মানুষ শান্তিপূর্ণ। আশা করি শান্তিপূর্ণভাবে রংপুর সিটি করপোরেশনের নির্বাচন সম্পূর্ণ হবে। এজন্য তিনি রংপুরবাসী ও সাংবাদিকদের কাছে সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য, আগামী ২৭ ডিসেম্বর তৃতীয় বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ। ৯ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপর প্রার্থীরা ১৭ দিন প্রচার-প্রচারণার সুযোগ পাবেন। ২৭ ডিসেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এক টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

প্রতিনিধি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর