শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রংপুর সিটি নির্বাচনে অংশ নেবেন না বিএনপির বাবলা

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০৩:৩৫ পিএম

শেয়ার করুন:

রংপুর সিটি নির্বাচনে অংশ নেবেন না বিএনপির বাবলা

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিচ্ছেন না বিএনপি নেতা কাওছার জামান বাবলা। দলের কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী ভোটে অংশ না নেওয়ার কথা জানান রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির অন্যতম এই সদস্য।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে জেলার সুমি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন করে এই সিদ্ধান্তের কথা জানান তিনি।


বিজ্ঞাপন


রংপুর সিটির দুটি নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন বাবলা। কিন্তু কোনোবারেই নগরপিতা হতে পারেননি। প্রথমবার পেয়েছিলেন ২৫ হাজার ভোট। আর দ্বিতীয়বার পেয়েছিলেন ৩৫ হাজার ভোট।

এবারের সিটি নির্বাচনেও মেয়র পদে বাবলা অংশ নেবেন বলে গুঞ্জন ওঠে। দলীয়ভাবে বিএনপি বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিলেও তিনি নির্বাচনে অংশ নেবেন বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। দলকে উপেক্ষা করে ভোটে অংশ নিতে পারেন এমন গুঞ্জনের মধ্যে নিজের অবস্থান পরিষ্কার করেন বাবলা। সাফ জানিয়ে দিলেন দলের নির্দেশ অমান্য করে ভোটে অংশ না নেওয়ার কথা।

সংবাদ সম্মেলনে বাবলা বলেন, রংপুর সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিয়েছিলাম। রংপুরের সাধারণ জনগণ ও দলীয় কর্মীবৃন্দের পক্ষ থেকে আমাকে নির্বাচনে অংশ নেওয়ার জন্য অনেক অনুরোধ করা হয়। কিন্তু জাতীয়তাবাদী দল (বিএনপি) নির্বাচন বর্জন করায় এবং দলের পক্ষ থেকে অনুমতি না পাওয়ায় আমার পক্ষে অংশ নেওয়া সম্ভব হচ্ছে না। এজন্য আমি ভোটার ও দলীয় নেতাকর্মীদের কাছে দুঃখ প্রকাশ করছি।

লিখিত বক্তব্যে বিএনপির এই নেতা আরও বলেন, জাতীয়বাদী দল বিএনপি মনে করে এই অবৈধ স্বৈরাচারী সরকারের পতনের মাধ্যমে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন কমিশন গঠন করে সকল দলের অংশগ্রহণে অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান করা হবে এবং সেই নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে ইনশাআল্লাহ।


বিজ্ঞাপন


বিএনপি মনে করে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত দলসমূহের সমন্বয়ে জাতীয় সরকার গঠন করে নতুন উদ্যোমে রাষ্ট্র মেরামতের সুযোগ সৃষ্টি করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন রংপুর মহানগর যুবদলের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জহির আলম নয়ন ও মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আশফাকুল ইসলাম বসুনীয়া আজাদ প্রমুখ।

২০১২ সালের ২৮ জুন পৌরসভা থেকে ১৮টি ওয়ার্ড বর্ধিত করে ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন হয়। এরপর ওই বছরের ২০ ডিসেম্বর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু প্রথম মেয়র নির্বাচিত হন।

২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ঝন্টুকে পরাজিত করে মেয়র হন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার রয়েছে চার লাখের বেশি।

আগামী ২৭ ডিসেম্বর তৃতীয়বারের মতো রংপুর সিটির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিন আজ ২৯ নভেম্বর।

প্রতিনিধি/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর