শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং নাকি সাকা হাফং?

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ১০:১৭ এএম

শেয়ার করুন:

দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং নাকি সাকা হাফং?
ছবি : ঢাকা মেইল

আগামীকাল শুক্রবার (২৫ নভেম্বর) জরিপ অধিদফতরের ৩৫ জনের একটি দল বান্দরবানে আসছে। তারা ৪০ দিন ধরে জেলার রুমা ও থানচি উপজেলার পাহাড়গুলো পরিমাপ করে সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু নির্ণয় করবেন। দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং নাকি সাকা হাফং, জরিপের মধ্য দিয়ে সেই বিতর্কও অবসান হবে।

পাহাড়ে যারা ভ্রমণ করেন, তারা সবাই দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন, তাজিংডং নয়, সাকা হাফং বা মদক তং দেশের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ। এই বিতর্ক নিরসনের জন্য জরিপ অধিদফতর থেকে দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


জরিপ অধিদফতরের উপ-সহকারী তত্ত্বাবধায়ক এরশাদুল হক মণ্ডল এই দলের নেতৃত্ব দেবেন।

জরিপ অধিদফতর ও জেলা প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, রুমা উপজেলায় অবস্থিত কেওক্রাডংকে একসময় দেশের সর্বোচ্চ পাহাড় হিসেবে ধরা হতো। বর্তমানে তাজিংডং পাহাড়কে সর্বোচ্চ বলা হচ্ছে।

জরিপ দলটি থানচি ও রুমায় ৪০ দিন ধরে বিভিন্ন পাহাড়ের উচ্চতা পরিমাপ করবেন বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুরাইয়া আক্তার সুইটি।

জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, জরিপ দলের সদস্যরা প্রথমে থানচিতে যাবেন। সেখানে রেমাক্রি ও তিন্দু ইউনিয়নের সাকা হাফং পাহাড়সহ দুর্গম এলাকায় অবস্থিত পাহাড়গুলোতে ২৫ দিন জরিপকাজ চালাবেন। সেখান থেকে দলটি রুমা উপজেলায় গিয়ে ১৫ দিন অবস্থান করবে। তারা প্রিসিশন টোটাল স্টেশন (পিটিএস), আরটিকে-জিপিএস, স্ট্যাটিক জিপিএস, হ্যান্ড হেল্ড জিপিএস, আরটিকে রেডিও লিংক জিপিএস লেভেল মেশিনসহ উন্নত প্রযুক্তির মাধ্যমে সমুদ্র সমতল থেকে উঁচু পাহাড়গুলোর চূড়ার গড় উচ্চতা নির্ণয় করবেন।


বিজ্ঞাপন


জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেছেন, দেশের উঁচু পাহাড়গুলোর বেশির ভাগই বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় অবস্থিত। কিন্তু সরকারি হিসাব অনুযায়ী তাজিংডং দেশের সর্বোচ্চ পাহাড়। পাশাপাশি বেসরকারিভাবে কখনো কেওক্রাডং, তাজিংডং ও কখনো আবার সাকা হাফং বা মদক তংকে সর্বোচ্চ পর্বতশৃঙ্গ দাবি করা হয়। এই অবস্থায় দেশের সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু বা শৃঙ্গ নির্ণয় করতে পাহাড়গুলো সরকারিভাবে পরিমাপ করে প্রজ্ঞাপন (গেজেট) প্রণয়ন করা দরকার হয়ে পড়ে। এ জন্য তিনি গত ২৩ মে জরিপ অধিদফতরের সার্ভেয়ার জেনারেলকে চিঠি পাঠিয়েছেন। ওই চিঠির পরিপ্রেক্ষিতে জরিপ অধিদপ্তর থেকে জরিপের কাজ করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর