বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

পরিত্যক্ত ঘরে মুক্তিযুদ্ধ জাদুঘর, নজর কাড়ছে পর্যটকের

এম মোবারক হোসেন
প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২, ১২:০৯ পিএম

শেয়ার করুন:

পরিত্যক্ত ঘরে মুক্তিযুদ্ধ জাদুঘর, নজর কাড়ছে পর্যটকের
ছবি: ঢাকা মেইল

উত্তরের প্রবেশদ্বার হিসেবে পরিচিত উত্তরের জেলা পঞ্চগড়। এ জেলায় আগত দেশের বিভিন্ন জেলা ও স্থানীয় পর্যটকদের বিনোদন ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে সীমান্ত নদী মহানন্দার তীরবর্তী স্থানে গড়ে উঠেছে মুক্তিযুদ্ধ জাদুঘর।

মহানন্দার তীরে ডাকবাংলোর পিকনিক কর্ণারের এক পরিত্যক্ত ঘরে এই অপ্রতিরোধ্য বাংলা জাদুঘর গড়ে তোলেন তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা। মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতেই জাদুঘরটি নির্মাণ করেন তিনি। দৃষ্টিনন্দন ওই জাদুঘরটিতে স্থানীয় কাঞ্চন বাঁশ ব্যবহার করে অলংকৃত করায় নজর কাড়ছে পর্যটকদের।


বিজ্ঞাপন


সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার তেঁতুলিয়া ডাকবাংলোর পিকনিক কর্ণারে নির্মিত জাদুঘরটিতে ১১ গ্যালারি জুড়ে রয়েছে মুক্তিযুদ্ধের ধারাবাহিক ইতিহাস। সেই ১১ গ্যালারি বিভিন্ন শিরোনামগুলো হলো—

১.স্বাধীকার আন্দোলনের সূচনা।

২.রাজপথে মুক্তির মিশিল।

৩.সংগ্রাম ও আন্দোলন।


বিজ্ঞাপন


৪.একটি পতাকার জন্য/ একটি ফুলকে বাঁচাবো বলে...

৫. রক্ত ও স্বাধীনতা।

৬. বিজয়।

৭. আন্তর্জাতিক অঙ্গনে জাতির পিতা বঙ্গবন্ধু।

৮.যতদিন রবে পদ্মা,যমুনা,মেঘনা গৌরী বহমান ততদিন রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান।

৯.সাম্প্রতিক অর্জন।

১০.অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ।

১১.ভীষণ ওয়াল।

musiam

সেই ছবিগুলোতে ব্রিটিশ ঔপনেবেশিক শাসন থেকে ভারত ভাগ, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ ইতিহাস, বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডসহ স্বাধীনতার পরবর্তী ইতিহাসের চিত্রাবলী ফুটে উঠেছে। এছাড়া গ্যালারিতে উপস্থাপন করা হয়েছে, বাংলাদেশের অর্জন, চলমান উন্নয়ন কর্মকাণ্ড, ভিশন-২০২১, ২০৪১ এবং ১শ বছরের প্রজেক্ট পরিকল্পনা।

এদিকে, দেশের বিভিন্ন জেলা থেকে আগত পর্যটকরা কাঞ্চনজঙ্ঘার রূপ-সৌন্দর্য উপভোগের পাশাপাশি মুগ্ধ হয়ে দেখছেন অপ্রতিরোধ বাংলা জাদুঘরটি। তারা চোখ বুলিয়ে জানছেন মুক্তিযুদ্ধের বাংলাদেশের ইতিহাস। জ্ঞান আহরণে এই প্রতিরোধ্য বাংলা জাদুঘরটি পর্যটকদের জন্য হয়ে উঠেছে জ্ঞান আহরণের অন্যতম সোপান। একটি পরিত্যক্ত ঘরকে মুক্তিযুদ্ধের নানান ঘটনাপ্রবাহ দেখতে পেয়ে মুগ্ধতা কাড়ছে যেকোন দর্শনার্থীদের। দৃষ্টি কাড়ছে মুক্তিযুদ্ধে ইতিহাস ও ঐতিহ্যের ঐতিহাসিক ৭ মার্চ চত্বর, ৭ বীরশ্রেষ্ঠের প্রতিকৃতি, গ্রামীণ বাংলার কৃষাণ-কৃষাণীর মূর্তি, রয়েছে গ্রামীণ ঐতিহ্যের বিলুপ্তির পথে গরুর গাড়ি, পালকি, চা কন্যা ও বিভিন্ন নান্দনিক কৃত্রিম ভাস্কর্য।

নতুন প্রজন্মের দর্শনার্থীরা বলছেন, ‘আমরা মুক্তিযুদ্ধ দেখতে না পারলেও এখানে এসে বাংলাদেশকে জানতে পারছি। যা আমাদের জ্ঞানকে সমৃদ্ধ করছে।’

musiam

ডাকবাংলো বেড়াতে দেখতে আসা দর্শনার্থী মোছা.সাদিয়া আক্তার, মোছা. হুমাইরা মাখনুন, মোছা.জান্নাতুন ফেরদৌস  মিম ও আফিয়া মুব্বাশিয়া জানান, আমরা কয়েকজন বান্ধবী মিলে ডাকবাংলোতে ঘুরতে এসেছি। তবে হঠাৎ করে এই ঘরটিতে দৃষ্টি পড়ে। পরবর্তীতে আমরা সেটা সবাই ঘুরে ঘুরে দেখেছি। চমৎকার একটি উদ্যোগ। জাদুঘরে আমরা মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর বিভিন্ন ছবি দেখেছি। সে সময়ের ঘটনা ও ইতিহাস ও যুদ্ধপরবর্তী দেশের উন্নয়ন চিত্র এখানে এসে দেখতে পেরে খুব ভালো লাগলো। এখানে এসে যেকোন দর্শনার্থী জ্ঞান আহরণ করতে পারবেন।

ঢাকা থেকে আসা দম্পতি ডা. তপন কুমার রায় ও পাপিয়া রায় ঢাকা মেইলকে বলেন, ‘আমার ছেলেরা মুলত: দেশের বাহিরে থাকে। দেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু সম্পর্কে তারা কম জানতো। তবে এই জাদুঘরে এসে তারা মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর বিভিন্ন বিষয়ের ওপর ছবিগুলো দেখে বেশ আনন্দিত। আমি ভাবতে পারিনি যে, তেঁতুলিয়াতে এইরকম অপ্রতিরোধ্য জাদুঘর দেখতে পাবো। তবে আমি মনে করি, এরকম জাদুঘর যদি প্রতিটি জেলায় থাকে, তাহলে আমাদের ছোট ছোট ছেলেমেয়েরা মুক্তিযুদ্ধের নানা ইতিহাস জানবে।’

musiam

ইউএনও সোহাগ চন্দ্র সাহা ঢাকা মেইলকে বলেন, তেঁতুলিয়ায় আগত পর্যটকদের জন্য ডাকবাংলোর পিকনিক কর্ণারে উপজেলা প্রশাসনের উদ্যোগে অপ্রতিরোধ বাংলা জাদুঘর স্থাপনা করা হয়েছে। তেঁতুলিয়া ডাকবাংলোতে প্রতিবছর প্রচুর পরিমাণে পর্যটকের সমাগম ঘটে ও দেশের বিভিন্ন স্থান থেকে স্কুল-কলেজ থেকে শিক্ষার্থীরা এসে থাকেন। এই আনন্দের পাশাপাশি যাতে তারা যেন দেশের ইতিহাস, নিজেদের ঐতিহ্য ও দেশের স্বাধিকার আন্দোলন ও দেশের উন্নয়ন, পদ্মাসেতু নির্মাণ, আশ্রয়ণ প্রকল্প, বিদ্যুতসহ বিভিন্ন ভিশন সম্পর্কে জানতে পারে সে লক্ষ্যেই এই অপ্রতিরোধ বাংলা জাদুঘর ফটোগ্যালারি মাধ্যমে এসব চিত্র দেখানোর চেষ্টা করেছি। একজন পর্যটক অথবা স্কুল শিক্ষার্থী যদি এই জাদুঘরে আসেন তাহলে তারা অনেক কিছুই জানতে পারবেন।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর