শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

এইচএসসির প্রথম দিনে রাজশাহীতে অনুপস্থিত ২১৫৮ 

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২২, ০৫:৫২ পিএম

শেয়ার করুন:

এইচএসসির প্রথম দিনে রাজশাহীতে অনুপস্থিত ২১৫৮ 

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমান (এইচএসসি) পরীক্ষার প্রথম দিনে ২ হাজার ১৫৮ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। তবে পরীক্ষায় শৃঙ্খলা বহির্ভূত কোনো কর্মকাণ্ড বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি। 

রোববার (৬ নভেম্বর) বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত সারাদেশে একযোগে বাংলা (আবশ্যিক) ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। 


বিজ্ঞাপন


পরীক্ষা শেষে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। 

তিনি জানান, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে বিভাগের আট জেলার ২০১টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার প্রথম দিনে ১ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা ছিল। 

কিন্তু অংশ নিয়েছে ১ লাখ ২৪ হাজার ৯৫৫ জন। এইদিন পরীক্ষায় অংশ নেয়নি দুই হাজার ১৫৮ জন। অর্থাৎ বোর্ডে অনুপস্থিতির হার ১ দশমিক ৭০ শতাংশ। 

তিনি আরও জানান, প্রথমদিন সবচেয়ে বেশি সংখ্যক অনুপস্থিত ছিল রাজশাহী জেলায়। এখানকার ৪০ কেন্দ্রে ৪৬০ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। 


বিজ্ঞাপন


এছাড়াও সিরাজগঞ্জের ৩০ কেন্দ্রে ৩৬৩ জন, নওগাঁর ২৬ কেন্দ্রে ২৭৯ জন, পাবনার ২৬ কেন্দ্রে ২৪৩ জন, বগুড়ার ৩২ কেন্দ্রে ২৯১ জন, নাটোরের ২০ কেন্দ্রে ২৩৮ জন, চাঁপাইনবাবগঞ্জের ১৫ কেন্দ্রে ২২০ জন এবং জয়পুরহাটের ১২ কেন্দ্রে ৬৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। 

তিনি আরও জানান, চলতি বছর বিভাগের আট জেলা থেকে রাজশাহীর বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ২৯ হাজার ২৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ৬৮ হাজার ৩৬ জন ছাত্র ও ৬০ হাজার ৯৮৯ জন ছাত্রী। 

এছাড়াও বিজ্ঞান বিভাগের ৩৪ হাজার ৬ জন, মানবিক বিভাগের ৮০ হাজার ৯৬৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ১৩ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। রাজশাহী বিভাগের আট জেলার ৭৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে। 

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর