শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

চাঁপাইনবাবগঞ্জে চালু হয়নি করোনায় বন্ধ হওয়া পাঁচ ট্রেন

মো. ফারুক হোসেন 
প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৭ পিএম

শেয়ার করুন:

চাঁপাইনবাবগঞ্জে চালু হয়নি করোনায় বন্ধ হওয়া পাঁচ ট্রেন

দেশের সীমান্তবর্তী উত্তরের জেলা চাঁপাইনবাবগঞ্জ। প্রতিদিন এ জেলা থেকে দেশের বিভিন্ন স্থানে রেলে যাতায়াত করে থাকে প্রায় আড়াই থেকে ৩ হাজার যাত্রী। করোনার আগে সারাদিনে বিরতিহীনভাবে আন্তনগর সিল্কসিটি, ধুমকেতু, সাটল, লোকালসহ ৭টি ট্রেন চালু ছিল। কিন্তু করোনা মহামারি শুরু হলে বন্ধ হয়ে যায় ৫টি ট্রেন। বন্ধ হওয়া এই ট্রেনগুলো এখনও চালু হয়নি।

প্রায় আড়াই বছর ধরে ট্রেনগুলো বন্ধ থাকায় পদে পদে দুর্ভোগে পড়ছে যাত্রীরা। ট্রেনগুলো চালুর জন্য রেলওয়ে কর্তৃপক্ষ নেয়নি কোনো ব্যবস্থা। তবে স্থানীয় প্রশাসন বলছেন, খুব শিগগিরই ট্রেনগুলো চালু করা হবে।


বিজ্ঞাপন


এদিকে, বিরতিহীনভাবে ট্রেনগুলো অবিলম্বে চালুর দাবিতে নাগরিক কমিটি একাধিকবার মানববন্ধনসহ স্মারকলিপি বিভিন্ন দফতরে দিলেও কোনো কাজ হয়নি। আর স্থানীয় রাজনৈতিক নেতারা বলছেন, প্রধানমন্ত্রীর দেওয়া ট্রেনগুলো কেন এখনো চালু হচ্ছে না এটাও প্রশ্নবিদ্ধ। তবে স্থানীয় সংসদ সদস্যকে ট্রেনগুলো চালু না হওয়ার বিষয়ে দোষারোপ করছেন আওয়ামী লীগ নেতারা।

চাঁপাইনবাবগঞ্জ নাগরিক কমিটির সদস্য সচিব মুনিরুজ্জামান মনির ঢাকা মেইলকে বলেন, চাঁপাইনবাবগঞ্জবাসীর প্রাণের দাবি শীঘ্রই আন্তঃনগর ট্রেনসহ সকল ট্রেন চাঁপাইনবাবগঞ্জ থেকে চালুর উদ্যোগ গ্রহণ করবেন। করোনার পর সব জায়গায় ট্রেন চালু হলেও চাঁপাইনবাবগঞ্জের ট্রেনগুলো ঠিক কি কারণে বন্ধ রয়েছে আমরা জানি না। আমরা বহুবার নাগরিক কমিটির ব্যানারে মানববন্ধন স্মারকলিপি জেলা প্রশাসক, স্থানীয় সাংসদ ও রেলের ঊর্ধ্বতন কর্মকর্তার যোগাযোগ করেছি তবুও ট্রেন গুলো চালু না হওয়ায় আমরা হতাশ। 

চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদ ঢাকা মেইলকে বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী আমরা আন্তঃনগর, বনলতা এক্সপ্রেসসহ কয়েকটি ট্রেন পেয়েছি। তবে করোনা পরবর্তী সময়ে ঠিক কি কারণে ট্রেনগুলো চালু হচ্ছে না, আমার বোধগম্য নয়। আমি মনে করি এটি স্থানীয় এমপির কাজ। কি কারণে চালু হচ্ছে না উনি দেখবেন। চাঁপাইবাসীর ভোগান্তি কামাতে অতি দ্রুত বন্ধ ট্রেন গুলো চালুর জন্য জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। 

অপরদিকে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের স্টেশন মাস্টার শহিদুল ইসলাম ঢাকা মেইলকে বলেন, কি কারণে ট্রেনগুলো বন্ধ রয়েছে তা আমার জানা নেই। কবে নাগাদ ট্রেনগুলো চালু হবে এ বিষয়ে কোনো তথ্য নেই আমাদের কাছে। 


বিজ্ঞাপন


জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন ঢাকা মেইলকে জানান, বন্ধ ট্রেনগুলো চালুর জন্য স্মারকলিপি পেয়েছি। বিষয়টি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। খুব শীঘ্রই ট্রেনগুলো চালু হবে ইনশাআল্লাহ।

ট্রেনগুলো চালুর বিষয়ে জানতে রাজশাহী পশ্চিমাঞ্চল রেলের জেনারেল ম্যানেজার (জিএম) অসিম কুমার তালুকদারের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর