শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মিথ্যা মামলা দায়ের, বাদিকে ৭ দিনের সাজা 

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫২ এএম

শেয়ার করুন:

মিথ্যা মামলা দায়ের, বাদিকে ৭ দিনের সাজা 

মিথ্যা মামলা দায়ের করে হয়রানি করার অভিযোগে আবুল কাশেম নামের এক ব্যক্তির ৭ দিনের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ভুক্তভোগী চার আসামির প্রত্যেককে ১ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দিয়েছেন আদালত। 

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এর ম্যাজিস্ট্রেট মারুফ আল্লাম এই রায় ঘোষণা করেন। 


বিজ্ঞাপন


সাজাপ্রাপ্ত আবুল কাশেম রাজশাহীর বাঘা উপজেলার ধন্দহ পশ্চিমপাড়া গ্রামের মৃত আজিম উদ্দিনের ছেলে। 

প্রতিবেশী সুফিয়া বেগমসহ চারজনের বিরুদ্ধে স্ত্রীকে মারধর ও শ্লীলতাহানির অভিযোগ করেছিলেন আবুল কাশেম।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) আদালত সাজানো এই মিথ্যা মামলা থেকে অভিযুক্তদের খালাস দেন। একই সঙ্গে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার দায়ে চারজন আসামির প্রত্যেককে ১ হাজার টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। 

আদালত তার আদেশে বলেন, আসামিদের বিরুদ্ধে নারীর শ্লীলতাহানির মতো গুরুতর অভিযোগ আনা হয়েছে। কিন্তু বাদিবা তার কোনো একজন সাক্ষীও আদালতকে শ্লীলতাহানি সম্পর্কে একটি শব্দও বলেননি। 


বিজ্ঞাপন


এমনকি মামলার ভিকটিম বাদির স্ত্রী হওয়া সত্ত্বেও তিনি তাকে আদালতে সাক্ষী হিসেবে আনতে পারেননি। শুধু তাই নয়, বাদির দুজন সাক্ষী আদালতে এসে আসামিদের পক্ষ নিয়ে বলেছেন। 

ঘটনার দিন চারজন আসামির দুজন ঘটনাস্থলেই ছিলেন না, তারা সেদিন অন্য জেলায় কাজ করতে গিয়েছিলেন। ঘটনার দিন বরং আসামিরাই আক্রান্ত হয়েছিলেন বলেও সাক্ষীরা জানান। 

বাদির সাক্ষীরা আসামিদের পক্ষাবলম্বন করে সাক্ষ্য দিতে এসেছেন, এমনটি জানার পরও বাদির আইনজীবী তাদের জেরা করেননি।

সাক্ষ্যপ্রমাণ, তদন্তকারীর প্রতিবেদন এবং উভয়পক্ষের বক্তব্য অনুসন্ধানে আদালতের কাছে স্পষ্ট হয়, আসামিদের দায়ের করা একটি মামলার পাল্টা শোধ হিসেবে বাদি মামলাটি করেছেন। 

জানা যায়, গত ২২ জুন রায় ঘোষণার দিন ধার্য ছিল। সেদিন আদালতে বাদি আবুল কাশেম অনুপস্থিত ছিলেন। একইসঙ্গে আদালত তাকে কারণ দর্শানোর নোটিশ দেন। আনীত অভিযোগ মিথ্যা ও হয়রানিমূলক প্রমাণিত হওয়ায় আসামিদের প্রত্যেককে বাদি কেন ক্ষতিপূরণ প্রদান করবেন না এবং বাদিকে কেন মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়েরের জন্য কারাদণ্ড দেওয়া হবে না তা জানতে চান আদালত। 

বৃহস্পতিবার ধার্য তারিখে বাদি এক ব্যাখ্যা আদালতে দাখিল করেন, যা সন্তোষজনক না হওয়ায় তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। 

প্রতিনিধি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর