বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

মৌলভীবাজারে আগাম দুর্গাপূজা শুরু

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৬ পিএম

শেয়ার করুন:

মৌলভীবাজারে আগাম দুর্গাপূজা শুরু

এসেছে শরৎ। দুয়ারে কড়া নাড়ছে দেবীদুর্গার আগমনী বার্তা। সনাতনী পঞ্জিকা মতে পাঁচদিন বাকি আছে শারদীয় দুর্গাপূজার। কিন্তু, এর আগে থেকেই মৌলভীবাজারের শ্রীমঙ্গলের শ্রীশ্রী মঙ্গলচণ্ডী পূজা মন্ডপে শুরু হয়েছে দুর্গাপূজা।

সারাদেশে হাজার হাজার দুর্গাপুজার মন্ডপগুলোতে যেখানে আয়োজকদের চোখে ঘুম নেই পুজার প্রস্তুতিতে, সেখানে এই পূজা মন্ডপে ঢাক-ঢোল, শঙ্খ আর উলুধ্বনির মাধ্যমে শুরু হয়ে গেছে দুর্গাপুজার পূজার্চনা।


বিজ্ঞাপন


সোমবার (২৬ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া এ পূজা শেষ হবে আগামী (৫ অক্টোবর) বুধবার দেবী বির্সজনের দিন। পূজা চলবে পুরো ১০ দিন।

স্থানীয়রা জানান, শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও ইউনিয়নের ইছামতি চা বাগানে অবস্থিত শ্রীশ্রী মঙ্গলচণ্ডীর মন্দিরে প্রতি বছরের ন্যায় এবারও দেবী দুর্গার নয়টি রূপে দশ দিনব্যাপী এই নবদুর্গা পূজার আয়োজন করা হয়েছে। এখানে প্রতিষ্ঠা করা হয়েছে দেবীর পৃথক ৯টি রূপের দুর্গা প্রতিমা।

স্থানীয়রা আরও জানান, পৌরাণিক নিয়ম অনুযায়ী মঙ্গলচন্ডীর থলীতে দেবীদুর্গার নয়টি রূপে নয়দিন ব্যাপী পূজার্চনা চলবে। প্রথম দিনে দেবীকে শৈলপুত্রী রূপে পূজা করা হয়। এভাবে আগামী নবমী তিথি পর্যন্ত ব্রহ্মচারিণী, চন্দ্রঘন্টা, কুষ্মান্ডা, স্কন্ধমাতা, কাত্যায়নী, কালোরাত্রী, মহাগৌরী ও সিদ্ধিদাত্রী রূপে পূজা করা হবে। আগামী ৫ অক্টোবর হবে দেবী দুর্গার বিসর্জন।

পুরোহিত শিক্ষক দীপংকর ভট্টাচার্য বলেন, ‘এই নবদুর্গার পূজার্চনায় বয়ে আনবে সকল মানুষ ও জগতের শান্তি। অসুরদের দমন করে মা দুর্গা যেভাবে স্বর্গ রাজ্য জয় করেছিলেন ঠিক সেভাবেই পৃথিবীর বর্তমান অশান্তি দূর করবেন দেবীদুর্গা।’


বিজ্ঞাপন


পুরোহিত আরও জানান, ‘এই দেবস্থলিটি শ্রীমঙ্গলের সর্বাধিক প্রাচীন স্থাপনা হিসেবে পরিচিত। প্রায় দুই শ বছর ধরে এখানে রয়েছে শ্রী শ্রী মঙ্গলচন্ডী দেবীর থলি। অনেকে শ্রীমঙ্গল নামের উৎপত্তিও এই শ্রীশ্রী মঙ্গলচন্ডীর থলি থেকে হয়েছে বলে মত প্রকাশ করেন।’

পূজা কমিটির আয়োজক সলিল মাহাতি ও মাখন রায় বলেন, ‘এই ঐতিহাসিক স্থানটিকে ধরে রাখতে আমরা ১২ বছর ধরে এখানে দেবীর নবরুপে পূজা করে আসছি।’

প্রতিনিধি/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর