শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

শূন্য আসন পূরণে কে হচ্ছেন নৌকার কাণ্ডারি

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৯:০১ পিএম

শেয়ার করুন:

শূন্য আসন পূরণে কে হচ্ছেন নৌকার কাণ্ডারি

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের এমপি অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে শূন্য হয়েছে আসনটি। আর এই শূন্য আসন পূরণ করতে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে ইতোমধ্যে মনোনয়ন ফরম নিয়েছেন ১০ জন। এখন কে হচ্ছেন নৌকার কাণ্ডারি, এ নিয়ে আলোচনার ঝড় বইছে সর্বত্র।
  
ইতোমধ্যে মনোনয়ন ফরম নিয়েছেন যারা:

ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সভাপতি ও গাইবান্ধা জেলা আওয়ামী লীগের সদস্য মাহমুদ হাসান রিপন, প্রয়াত ফজলে রাব্বী মিয়ার মেয়ে ও ফুলছড়ি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারজানা রাব্বী বুবলী, ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান জি এম সেলিম পারভেজ, জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি মোছা. লুদা মিলা পারভীন ছন্দা, ফুলছড়ি উপজেলা আ.লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল আমিন, সাঘাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম সামশীল  আরেফিন টিটু, সাঘাটা উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মাহবুবুর রহমান লিটল, মুক্তিযোদ্ধা মঞ্চের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আল মামুন, যুবলীগ নেত্রী উন্মে জান্নাতুল ফেরদৌস শাপলা ও যুবলীগ নেতা সুশীল চন্দ্র সরকারও ক্ষমতাসীন দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।


বিজ্ঞাপন


এদিকে আসন্ন উপনির্বাচনে এই সম্ভাব্য প্রার্থীরা প্রচার-প্রচারণা হিসেবে নির্বাচনী এলাকার বাসা-বাড়ির দেয়ালে ও গাছে গাছে সাঁটিয়েছেন পোস্টার-ফেস্টুন। এছাড়া জনসংযোগসহ বিভিন্ন প্রেসক্লাবের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার মাধ্যমে নিজের অবস্থানকে জাহির করছেন।  শুধু তাই নয়, ফেসবুকেও প্রচারণার সরব হয়ে উঠেন তারা।

অপরদিকে, বেশ কিছু ভোটার জানিয়েছেন আওয়ামীলীগ থেকে ওই ১০ মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে মাহমুদ হাসান রিপন ও ফারজানা রাব্বী বুবলী বেশী আলোচনায় রয়েছে। পাশাপাশি জিএম সেলিম পারভেজেরও নাম শোনা যাচ্ছে। তবে  কে পাচ্ছেন দলীয় মনোনয়ন এনিয়ে রাজনৈতি কর্মি ও ভোটারদের মাঝে চলছে চুলচেড়া বিশ্লেষণ।
 
তবে শনিবার (১০ সেপ্টেম্বর) এই আসনে প্রার্থী চূড়ান্ত করবে আওয়ামী লীগ।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, সাঘাটা উপজেলার ১০ টি ও ফুলছড়ি উপজেলার সাতটি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসন। দুই উপজেলা মিলে এ আসনটিতে ভোটার সংখ্যা ৩ লাখ  হাজার ৭৫৫ জন রয়েছে। উপনির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১৩ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ১৫ সেপ্টেম্বর, মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে আপিলের শেষ তারিখ ১৬-১৮ সেপ্টেম্বর। আপিল নিষ্পত্তি ১৯ থেকে ২১ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ সেপ্টেম্বর। আর প্রতীক বরাদ্দ ২৩ সেপ্টেম্বর ও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর।

উল্লেখ্য, গত ২৩ জুলাই সাবেক ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে ৩৩,গাইবান্ধা-৫ আসনটি শূন্য হয়। সংসদীয় এই আসনটি শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। যার ফলে উপনির্বাচন অনুষ্ঠিত হবে আসনটিতে।


বিজ্ঞাপন


এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর