শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

শিক্ষা-দীক্ষায় পার্বত্য অঞ্চল অনেক এগিয়ে গেছে

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩২ পিএম

শেয়ার করুন:

শিক্ষা-দীক্ষায় পার্বত্য অঞ্চল অনেক এগিয়ে গেছে

শিক্ষা-দীক্ষায় পার্বত্য অঞ্চল অনেক এগিয়ে গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চেয়েছেন বলে সম্ভব হয়েছে। বলেছেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং।

শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল দশটায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে নির্বাচিত ছাত্র-ছাত্রীদের হাতে শিক্ষা বৃত্তি অর্থপ্রদান উপলক্ষে বান্দরবান অরুন সারকি টাউন হলে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান কালে তিনি এ কথা বলেন। 


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, বর্তমান প্রজন্মকে সু-শিক্ষায় শিক্ষিত হয়ে দেশও জাতি গঠনে নেতৃত্বে এগিয়ে আসতে হবে। তিনি উল্লেখ করেন, ১৯৭৬-৭৭ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড থেকে মাত্র একশত টাকা বৃত্তি প্রদান করা হত। বর্তমানে কলেজ পর্যায়ে শিক্ষার্থীদের সাত হাজার এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের প্রত্যেককে প্রতিবছর এককালীন দশ হাজার টাকা করে প্রদান করা হচ্ছে।

মন্ত্রী বলেন, শিক্ষা-দীক্ষায় পার্বত্য অঞ্চল এলাকা অনেক এগিয়ে গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চেয়েছেন বলে সম্ভব হয়েছে। সেজন্য প্রধানমন্ত্রীর অবদান বেশি। 

এ সময় পার্বত্য চট্টগ্রামের মানুষের পক্ষে প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতাও জানান তিনি। 
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব)।

অনুষ্টানে আরও উপস্থিত ছিলেন, পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক ডা. মো. শেখ সাদেক, মো. জসিম উদ্দিন (উপসচিব, সদস্য পরিকল্পনা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড), বান্দরবান পৌরসভার মেয়র মো. ইসলাম বেবী, বান্দরবান সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রদীপ বড়ুয়াসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা ও বান্দরবান ইউনিট পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর কর্মকর্তাবৃন্দ।


বিজ্ঞাপন


পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের তথ্যমতে জানা যায়, ২০২০-২০২১ অর্থ বছরে তিন পার্বত্য জেলায় ২২২৩ জন শিক্ষার্থীকে দুই কোটি টাকার শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। বান্দরবান জেলার ৭টি উপজেলার ৭৩৩জন কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রীকে এই শিক্ষাবৃত্তির জন্য মনোনিত করা হয়েছিল।শিক্ষা বৃত্তি কর্মসূচির আওতায় বান্দরবান জেলার স্থায়ী বাসিন্দাদের মধ্যে যারা দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়ালেখা করছে কিন্তু মেধাবী এবং আর্থিকভাবে অসচ্ছল তাদের যাচাই করে এই শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে কলেজপড়ুয়া প্রতিজনকে ৭ হাজার ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া প্রতিজনকে ১০ হাজার টাকা করে শিক্ষাবৃত্তির অর্থ প্রদান করা হয়। 

প্রতিনিধি/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর