মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার অপেক্ষায় চা শ্রমিকরা

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২২, ১০:২৩ এএম

শেয়ার করুন:

প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার অপেক্ষায় চা শ্রমিকরা
ছবি : ঢাকা মেইল

অবশেষে চা শ্রমিকদের চাওয়া পূর্ণ হতে যাচ্ছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের মুখ থেকে শুনবেন সুখ-দুঃখের কথা। এতে আনন্দে উদ্বেলিত চা শ্রমিকেরা। সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় তারা।

আজ শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে মৌলভীবাজারসহ দেশের চারটি জেলার চা শ্রমিকদের কথা শুনবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বিজ্ঞাপন


মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পাত্রখলা চা বাগানের মাঠ থেকে চা শ্রমিকরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্ত হবেন। 

দুপুর থেকেই হাজারো চা শ্রমিক এই মাঠে জড়ো হবেন বলে জানিয়েছেন শ্রমিক নেতারা।

এই আয়োজন সফল করতে প্রশাসনের পক্ষ থেকেও প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলার চা শ্রমিকদের মধ্যেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।

জানা গেছে, গত ১৯ দিন ধরে চা শ্রমিকেরা দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করছিলেন। এ প্রেক্ষাপটে গত ২৭ আগস্ট মালিকদের সঙ্গে গণভবনে বৈঠকে প্রধানমন্ত্রী। 


বিজ্ঞাপন


tea

মালিকদের সঙ্গে হওয়া ওই বৈঠকেই চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করে দেন সরকারপ্রধান। একই সঙ্গে তাদের অন্যান্য সুযোগ-সুবিধাও আনুপাতিক হারে বৃদ্ধির নির্দেশ দেন তিনি। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে গত রোববার থেকে কাজে ফিরেন চা শ্রমিকরা। তবে আন্দোলনের শুরু থেকেই তারা প্রধানমন্ত্রীর সাথে কথা বলার আগ্রহ প্রকাশ করে আসছেন।

চা শ্রমিকদের অনুভূতি জানতে চাইলে তারা জানান, আজ বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা সঙ্গে কথা হবে, তিনি শুনবেন চা শ্রমিকদের সুখ দুঃখের কথা। তিনি তাদের আরও সুযোগ সুবিধা দিবেন এই প্রত্যাশা তাদের।

tea

ভাড়াউড়া চা বাগানের শ্রমিক জরার্ধন ভৌমিক বলেন, 'আমরা একটানা ১৯ দিন ধরে ন্যায্য মুজরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করে আসছি। প্রধানমন্ত্রী নিজে আমাদের মজুরি বৃদ্ধি করে দেওয়ায় আমারা কৃতজ্ঞ। আজকের উনি আমাদের কথা শুনবেন, তাই ভাল লাগছে।’

উত্তরভাগ নারী চা শ্রমিক রেশমি গোয়ালা বলেন, 'শেখ হাসিনা আমাদের মা। একমাত্র তিনিই আমাদের শেষ আশ্রয়স্থল। উনার সঙ্গে আজ কথা হবে এজন্য খুবই খুশি। অপেক্ষায় আছি আমরা।'

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালীর সভাপতি রাজু গোয়ালা বলেন, ‘প্রধানমন্ত্রী চা শ্রমিকদের গুরুত্ব দিয়েছেন বলেই নতুন মজুরিতে তারা কাজে গিয়েছে। শ্রমিকরা অনেক খুশি, তারা প্রধানমন্ত্রীর সাথে কথা বলার জন্য অধির আগ্রহে বসে আছে।’

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল জানান, প্রধানমন্ত্রী চা শ্রমিকদের সঙ্গে কথা বলবেন শুনে চা শ্রমিকরা উচ্ছ্বসিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে গুরুত্ব দেওয়ায় আমরা খুবই খুশি।

মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, পাত্রখলা চা বাগানের সবুজ চত্বরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পাত্রখলা ছাড়াও জেলার সাতটি উপজেলায় তিনটি করে ২১টি চা বাগানের কাছে বড় প্রজেক্টরের মাধ্যমে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স সম্প্রচার করা হবে। এতে চা শ্রমিক ইউনিয়ন, ভ্যালি ও পঞ্চায়েত কমিটির নেতাসহ হাজারখানেক শ্রমিকের সমাবেশ ঘটবে বলে তিনি জানান।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর