বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

জায়গা দখলে দেবরের নির্যাতন, গ্রামছাড়া ২ প্রবাসীর পরিবার

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২, ০১:৩৮ পিএম

শেয়ার করুন:

জায়গা দখলে দেবরের নির্যাতন, গ্রামছাড়া ২ প্রবাসীর পরিবার

ব্রাহ্মণবাড়িয়ায় বাড়ির জায়গা দখলে নিতে দুই প্রবাসীর পরিবারকে গ্রামছাড়া করার অভিযোগ পাওয়া গেছে। বাড়ি ফিরলে তাদের প্রাণনাশের হুমকিও দেওয়া হচ্ছে। ফলে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে আত্মীয়ের বাড়িতে আশ্রয়ে আছেন ভুক্তভোগী ওই দুই পরিবার।

জেলার নবীনগর উপজেলার নাটঘর ইউনিয়নের রসুলপুর গ্রামের এই ঘটনায় পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


ওই গ্রামের বাসিন্দা কুয়েতপ্রবাসী লাল চান মিয়ার স্ত্রী বানু বেগম ওই লিখিত অভিযোগ দেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, ২০০৯ সালের ১১ আগস্ট শ্বশুর আবু তাহের মিয়ার কাছ থেকে ৫২৪৯ নম্বর সাফ কাবলা দলিল মূলে প্রথমে ১৮ শতাংশ এবং ২০১১ সালের ৩ এপ্রিল ২৬৩৪ নম্বর সাফ কাবলা দলিলমূলে আরও ৫ শতাংশ জায়গা কিনেন বানু বেগম। ক্রয় করা জায়গায় বানুর সঙ্গে বসবাস করছিল তার দেবর মালেশিয়া প্রবাসী আমিন মিয়ার পরিবার। ৪-৫ মাস আগে ক্রয় করা ২৩ শতাংশ জায়গার মধ্যে সাড়ে তিন শতাংশ অংশে ভবন নির্মাণের কাজ শুরু করেন বানু। তখনই দেবর শাহজালাল মিয়া আরও ৫-৬ জনকে সঙ্গে নিয়ে এসে ভবন নির্মাণে বাধা দেন। কারণ জানতে চাইলে বানুর কাছে ছয় লাখ টাকা চাঁদা দাবি করেন শাহজালাল।

এ ঘটনায় বানু আদালতে তার দেবরের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এর জের ধরে গত ২৯ জুলাই শাহজালাল আবারও তার সহযোগীদের নিয়ে প্রবাসী দুই ভাইয়ের স্ত্রী বানু ও তাহমীনা বেগমকে বেধড়ক মারধর করেন। এক পর্যায়ে শাহজালাল ও তার লোকজন বানুর ঘরে ঢুকে আসবাব ভাঙচুর করে স্টিলের আলমারি থেকে দুই লাখ টাকা ও তিন ভরি স্বর্ণালংকার লুট করে নিয়ে যায়। বানু ও তাহমিনার কাছ থেকে ৫৫ হাজার টাকা মূল্যের দুটি মোবাইল সেটও ছিনিয়ে নেন দেবর শাহজালাল। তাদের মারধরে আহত হয়ে বানু ও তাহমিনা ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে চিকিৎসা নেন। পরে তারা বানুর বড় বোনের বাড়িতে আশ্রয় নেন।

অভিযোগে আরও বলা হয়, বানু ও তাহমিনার বসতঘরে তালা ঝুলিয়ে দিয়ে তাদেরকে বাড়ি থেকে বের করে দেন শাহজালাল। বাড়ি ফিরলে বানুকে মেরে লাশ গুম করে ফেলবে বলে গ্রামে বলে বেড়াচ্ছে শাহজালাল।


বিজ্ঞাপন


বৃহস্পতিবার (১১ আগস্ট) সরেজমিনে রসুলপুর গ্রামের দুই প্রবাসীর পরিবারের তিনটি বসতঘরে তালা ঝুলতে দেখা গেছে। শ্বশুরের কাছ থেকে কেনা জায়গার এক অংশে বানুর পাকা ঘর নির্মাণের কয়েকটি পিলার চোখে পড়ে। দীর্ঘদিন ধরে কাজ বন্ধ থাকায় নিমার্ণসামগ্রী নষ্ট হয়ে যাচ্ছে।

বানু বেগম বলেন, ‘শ্বশুরের কাছ থেকে আমি ২৩ শতাংশ জায়গা নিজের নামে ক্রয় করেছি। যার বিএস রেকর্ডও আমার নামে। শাহজালালের বসতঘরও আমার কেনা জায়গায় পড়েছে। কিন্তু সে এখন আমাকে ভবন নির্মাণে বাধা দিয়ে চাঁদা দাবি করেছে। মারধর করে আহত করেছে। পরে আমাদের বসতঘরে তালা ঝুলিয়েছে। এখন হত্যা করে লাশ গুম করার হুমকি দিয়ে যাচ্ছে। চেয়ারম্যান ও গোষ্ঠির সর্দারের কাছে গিয়েও কোনো সহায়তা পাইনি। তারা উল্টো আমাকে দোষারোপ করছে।’

শ্বশুর আবু তাহের মিয়া বড় ছেলের স্ত্রী বানুর কাছে ২৩ শতাংশ জায়গা বিক্রির কথা স্বীকার করেন। তবে বানু বিএস খতিয়ানে জায়গা বেশি রেকর্ড করে নিয়েছে বলে জানান তিনি। এ সময় ২৩ শতাংশ জায়গার বিএস খতিয়ান রেকর্ড দেখালে চুপ হয়ে যান তাহের মিয়া।

তার ভাতিজা ও গোষ্ঠির সর্দার রমজান আলী মোল্লা বলেন, ‘বিষয়টি সমাধানের চেষ্টা করলেও বানু সাড়া দেয়নি। চেয়ারম্যানসহ বিভিন্ন জায়গায় অভিযোগ দিয়েছে। আর আমরাই তাদের ঘরে তালা ঝুলিয়েছে নিরাপত্তার জন্য। তারা থাকতে চাইলে খুলে দিব। বিষয়টি আমরা সমাধান করে দিব।’

এ বিষয়ে নবীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুর রশিদ জানান, লিখিত অভিযোগের বিষয়টি তার জানা নেই। অভিযোগের কপি পেলে খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর