শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইন্দোনেশিয়া থেকে এল রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম কয়লা

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ১১:৫৫ এএম

শেয়ার করুন:

ইন্দোনেশিয়া থেকে এল রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম কয়লা
ছবি : ঢাকা মেইল

ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে প্রথমবারের মতো এসেছে কয়লা। গতকাল বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেলে এ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে তিনটি লাইটারেজ (নৌযান) জাহাজে করে কয়লা আসার পর তা আনুষ্ঠানিকভাবে খালাস শুরু হয়।

বিষয়টি নিশ্চিত করে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম বলেন, বাংলাদেশের পতাকাবাহী এমভি আকিজ হেরিটেজ জাহাজে করে ইন্দোনেশিয়া থেকে এ কয়লা আমদানি করা হয়।


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, চট্টগ্রাম বন্দরে খালাস হওয়া ১৮ হাজার ৬৫০ টন কয়লা লাইটারেজে (নৌযান) করে তাপ বিদ্যুৎকেন্দ্রে আনা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার বিকেল থেকে এ কয়লা খালাসের কাজ শুরু হয়েছে। এখন থেকে এই বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি কয়লা আসা অব্যাহত থাকবে।

আমদানি করা এই কয়লা দিয়ে আগস্ট ও সেপ্টেম্বর এই দুই মাস কয়লাভিত্তিক রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র পরীক্ষামূলকভাবে চালানো হবে। এরপর অক্টোবর থেকে আনুষ্ঠানিকভাবে বিদ্যুৎ উৎপাদনে যাবে বিদ্যুৎকেন্দ্রটি বলেও আনোয়ারুল আজীম জানান।

স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিংয়ের ব্যবস্থাপক মো. খন্দকার রিয়াজুল হক বলেন, গত ২০ জুলাই ইন্দোনেশিয়ার তানজুম ক্যাম্ফা বন্দর থেকে ৫৪ হাজার ৬৫০ টন কয়লা নিয়ে আকিজ হেরিটেজ জাহাজটি ছেড়ে আসে। এরপর গত ৩১ জুলাই চট্টগ্রাম বন্দরে জাহাজটি ভিড়ে। সেখানে ১৮ হাজার ৬৫০ টন কয়লা খালাস করা হয়। পরে ৩৬ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশ্যে জাহাজটি ছেড়ে আসে। 

আজ শুক্রবার সন্ধ্যায় মোংলা বন্দরের হাড়বাড়ীয়া-১১ নম্বর বয়ায় জাহাজটি অবস্থান করবে। 


বিজ্ঞাপন


আরও পড়ুন : গুচ্ছ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ যশোরের সেই তামান্না 

রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র সূত্রে জানা গেছে, এ বিদ্যুৎকেন্দ্রটির মূল অবকাঠামো নির্মাণের দায়িত্বে রয়েছে ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেড (বিএইচইল) নামে ভারতীয় রাষ্ট্রীয় সংস্থা। ২০১০ সালে ভূমি অধিগ্রহণের মাধ্যমে প্রকল্পটির কাজ শুরু হয়। ২০১২ সালে আনুষ্ঠানিকভাবে শুরু হয় নির্মাণকাজ। বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে মোট ১৬ হাজার কোটি টাকা খরচ হবে। এখান থেকে দুই ইউনিটে ৬৬০ মেগাওয়াট করে ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কথা রয়েছে।

আনুষ্ঠানিকভাবে কয়লা খালাস শুরু হওয়ার সময় উপস্থিত ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোপানী (প্রা.) লিমিটেডের (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সাঈদ একরামউল্লাহ, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক সুভাষ চন্দ্র পাণ্ডে, ডেপুটি জেনারেল ম্যানেজার আনোয়ারুল আজীম, রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কবির হোসেন, উপজেলা চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সামসুউদ্দীনসহ স্থানীয় অন্যান্য কর্মকর্তারা।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর