বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বগুড়ায় এক বাড়িতেই অবৈধভাবে রাখা ছিল ৩ শতাধিক বন্যপাখি

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ০৩:৩৯ পিএম

শেয়ার করুন:

বগুড়ায় এক বাড়িতেই অবৈধভাবে রাখা ছিল ৩ শতাধিক বন্যপাখি
ছবি : ঢাকা মেইল

বগুড়ায় অবৈধভাবে বন্যপাখি সংরক্ষণের অভিযোগে এক ব্যক্তিকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম আতোয়ার আলী (৫২)। এসময় তার কাছ থেকে ৩১৪টি উদ্ধার হওয়া চার প্রজাতির বন্যপাখি ডাকবাংলোতে অবমুক্ত করা হয়।

দণ্ডপ্রাপ্ত আতোয়ার আলী দুপচাঁচিয়া উপজেলার গুনাহার ইউনিয়নের ডাঙাপাড়া এলাকার মৃত ওছিমুদ্দীন সাকিদারের ছেলে।


বিজ্ঞাপন


মঙ্গলবার (২ আগস্ট) দুপুরে দুপচাঁচিয়া থানা চত্বরে আয়োজিত এক প্রেস কনফারেন্সে এ তথ্য জানান বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী। 

পুলিশ সুপার জানান, বগুড়া ডিবির অভিযানে সোমবার (১ আগস্ট) রাত পৌনে ৯টার দিকে ডাঙাপাড়া এলাকায় নিজ বাড়ি থেকে ৩১৪টি বন্যপাখিসহ আতোয়ার আলীকে গ্রেফতার করা হয়। 

গ্রেফতার আতোয়ার আলী সাকিদারকে জিজ্ঞাসাবাদে জানায় যে, তিনি দীর্ঘ দশ বছর ধরে অবৈধভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে দেশের বিভিন্ন সীমান্তবর্তী এলাকাসহ বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী আটক করে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় চড়া দামে বিক্রয় করে আসছিল। 

তার বাড়ি থেকে ৩১৪টি পাখির মধ্যে ফুলমাথা টিয়া ১৪০টি, ৪০টি লাল মাথার টিয়া, তিলা মুনিয়া পাখি ৫০টি এবং ৮৪টি দেশি চাঁদি ঠোট মুনিয়া পাখি।


বিজ্ঞাপন


bogura

পরে ভ্রাম্যমাণ আদালতে তাকে বন্যপাখি কেনাবেচা ও সংরক্ষণ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুযায়ী তাকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন দুপচাঁচিয়া উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী।

পুলিশ সুপার আরও জানান, বন্যপাখি যেন বিলুপ্ত না হয় সেই লক্ষ্যে জেলা পুলিশ বগুড়ার এই ধরনের অভিযান চলামান থাকবে। বন্যপাখি ক্রয়-বিক্রয় ও সংরক্ষণ বন্ধের জন্য আমাদের সবাইকে সচেতন হতে হবে।

এ সময় রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা আহমেদ নিয়ামুর রহমান, দুপচাঁচিয়া উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী, আদমদীঘি সার্কেলের সহকারী পুলিশ সুপার নাজরান রউফ, বগুড়া ডিবির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইহান ওলিউল্লাহ, দুপচাঁচিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ। 

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর