শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মানিকগঞ্জে প্রমীলা নজরুলের স্মৃতিবিজড়িত বাড়িটি সংরক্ষণের দাবি

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৬ জুলাই ২০২২, ০৪:৩৫ পিএম

শেয়ার করুন:

মানিকগঞ্জে প্রমীলা নজরুলের স্মৃতিবিজড়িত বাড়িটি সংরক্ষণের দাবি

মানিকগঞ্জে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্ত্রী প্রমীলা নজরুলের স্মৃতিবিজড়িত শিবালয় উপজেলার তেওতা গ্রামের বাড়িটি সংরক্ষণের দাবিতে মানববন্ধন হয়েছে। 
 
সোমবার (২৬ জুলাই) সকাল সাড়ে ১০টায় মানিকগঞ্জ প্রেসক্লাব চত্ত্বরে ঘণ্টা ব্যপি এই মানববন্ধন করে প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদ ও বাঁশরী নামের একটি সংগঠন।

প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি মিয়াজান কবীরের সভাপতিত্বে এবং সাংগঠনকি সম্পাদক টিমুনী খান রীনোর পরিচালনায় মানবন্ধনে বক্তব্য রাখেন, মানিকগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য প্রকৌশলী এবিএম আনোয়ারুল হক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) জেলা কমিটির সভাপতি অধ্যাপক আবুল ইসলাম শিকদার, জাতীয় সমাতান্ত্রিক দল জাসদ জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন খান জকি, সাধারণ সম্পাদক আসলাম খান বাবু, জেলা ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি দীপক কুমার ঘোষ, অনলাইন প্রেস ইনস্টিটিটের প্রতিষ্ঠাতা, সাংবাদিক ও কলামিষ্ট মোমিন মেহেদী, আর্ন্তজাতিক নজরুল চর্চা কেন্দ্রের গবেষণা সচিব কৃষিবিদ রফিকুল ইসলাম চৌধূরী, প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদের সিনিয়র সহ-সভাপতি মসলেহ উদ্দিন খান মজলিশ, বাঁশরী’র উপ-পরিচালক মাহবুবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা রেখা রাণী গুণ, নজরুল-প্রমিলা পরিষদ জেলা কমিটির সভাপতি মোজাম্মেল হোসেন খান বাবর, অভিনয় শিল্পী তাপস সরকার, নারী নেত্রী খন্দকার জিনাতুন্নেছো মৌসুমী প্রমুখ।
promila nazrule HUSEএসময় বক্তারা বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং তাঁর স্ত্রী প্রমীলা নজরুলের স্মৃতিবিজড়িত তেওতা গ্রামের বাড়িটি এক শ্রেণীর অসৎ লোকের চক্রান্তে বেহাত হতে চলেছে। কবির স্ত্রীর জন্মভিটা তেওতার এই বসতবাড়িটি সংরক্ষণ করার দাবি জানাই।


বিজ্ঞাপন


 তারা বলেন, প্রমীলা নজরুল ১৯০৮ সালে ১ ০মে এই তেওতা গ্রামে জন্মগ্রহণ করেন। এই গ্রামে তাঁর শৈশব ও কৈশোর কেটেছে। প্রমীলার বাবা বসন্ত কুমার সেনের মৃত্যুর পর তাঁর মা গিরিবালার সঙ্গে, কাকা ইন্দ্রকুমার সেনের চাকরিস্থল কুমিল্লার কান্দিরপাড়ের বাসায় অবস্থান করেন। সেখানেই কবির সঙ্গে প্রমীলার প্রথম পরিচয় ঘটে।
HUMN MNK-প্রমীলার সঙ্গের কবির বিয়ের আগে ও পরে কবি নজরুল তেওতার বাড়িতে অনেকবার এসেছেন। কবির লেখা ‘ছোট হিটলার’ কবিতায় ফুটে উঠেছে তেওতার প্রতিচ্ছবি। আর হারা ছেলের চিঠি নামক ছোটগল্পে মনের মাধুরী মিশিয়ে কবি এঁকেছেন তেওতার চিত্রগল্প। যমুনার পাড়ে তেওতা গ্রামের তরুর ছায়ায় কবি নজরুল ঘুরে ফিরেছেন পথে প্রান্তরে। এই গ্রামের ধুলোমাটিতে বেড়ে উঠেছেন প্রমীলা। 

প্রমীলার প্রথম নজরুল-প্রমীলার স্মৃতিধন্য এই বাড়িটি সংরক্ষণ করে সেখানে নজরুল-প্রমীলা পর্যটন কেন্দ্র, নজরুল-প্রমীলা গবেষণা কেন্দ্র, নজরুল-প্রমীলা স্মৃতি পাঠাগার, নজরুল-প্রমীলা জাদুঘর প্রতিষ্ঠার দাবিও জানান তারা। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের কাছে একটি স্মারকলিপিও দেন।

প্রতিনিধি/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর