শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

যশোরে শিশু ও প্রবীণদের নিবাস ‘আমাদের বাড়ি’

ইমরান হোসেন পিংকু
প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ০৩:৩৩ পিএম

শেয়ার করুন:

যশোরে শিশু ও প্রবীণদের নিবাস ‘আমাদের বাড়ি’

সুবিধাবঞ্চিত শিশু ও প্রবীণরা সমাজের বোঝা নয় বরং তারা সম্পদ। আর এই সুবিধাবঞ্চিত শিশু ও প্রবীণরা যাতে সমাজের অবহেলার পাত্র না হয়, সেজন্য যশোরে নির্মিত হয়েছে শিশু ও প্রবীণদের জন্য সমন্বিতভাবে তৈরি প্রবীণ ও শিশু নিবাস ‘আমাদের বাড়ি’। প্রতিষ্ঠানটিতে এলাকার শতাধিক ছেলে-মেয়ের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। 

যশোর শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে সদর উপজেলার নাটুয়াপাড়া সমাজ কল্যাণ মন্ত্রণালয় ও জিএমএসএস ফাউন্ডেশনের যৌথ উদ্যাগে এটি নির্মিত হয়েছে। গ্রামীণ মনোরম পরিবেশে ১ একর ৫ শতক জমির উপরে নির্মিত এই প্রতিষ্ঠানে ৪ তলা ভবনে ১৫০ জন বসবাস করতে পারবেন বলে জানিয়েছেন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আতিয়ার রহমান।
amader nibas


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, প্রতিষ্ঠানটিতে রয়েছে আধুনিক সকল সুযোগ সুবিধা সম্বলিত প্রবীণ ও শিশুদের জন্য স্বাস্থ্য, ব্যায়ামাগার। কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়েছে প্রতিষ্ঠানটিতে। সেই সাথে প্রতিষ্ঠানটির পরিচালনায় ৯ বিঘা জমিতে ৫টি মাছের খামার, হাঁস মুরগি, গরু-ছাগলের খামার ও ১৭ বিঘা জমিতে ধান সবজি চাষের ব্যবস্থা করা হয়েছে। 

প্রতিষ্ঠানের কেয়ারটেকার জালাল উদ্দিন বলেন, প্রবীণ ও শিশু নিবাস ‘আমাদের বাড়ি’ প্রতিষ্ঠানটি তৈরি হয়ে হৈবতপুর ইউনিয়নের রাস্তাঘাট উন্নত হয়েছে। এলাকার অনেক দরিদ্র ছেলে-মেয়েদের কর্মসংস্থারে সৃষ্টি হয়েছে প্রতিষ্ঠানটিতে।’
amader nibasকর্মচারী রাজু কুমার বলেন, ‘পরিবার-পরিজন নিয়ে খুব খারাপ সময় পার করছিলাম। ১০ মাস হয়েছে এই প্রতিষ্ঠানে চাকরি করছি। এখন পরিবার-পরিজন নিয়ে অনেক ভালো আছি। আমার মতো অনেক বেকার ছেলে-মেয়েদের এখানের চাকরি হয়েছে।’|

ব্যবস্থাপনা পরিচালক আতিয়ার রহমান বলেন, ‘যশোরের সন্তান ও ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল এন্ড রিসার্চ ইনস্টিটিউট প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) প্রফেসার ডা. এমএ রশিদ এই প্রতিষ্ঠানটি চেয়ারম্যান। তার ঐকান্তিক পরিশ্রমের ফসল এই প্রবীণ ও শিশু নিবাস ‘আমাদের বাড়ি’। 
amader nibasপ্রতিষ্ঠানটি ঘিরে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে শতাধিক বেকারের। সমাজ কল্যাণমন্ত্রণালয় কয়েক মাসেন মধ্যে জিএমএসএস ফাউন্ডেশনকে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানটি হস্তান্তর করবে। এখানে থাকার জন্য অনেকে যোগাযোগ করছে। তবে আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠান শেষে শিশু ও প্রবীণদের ওঠানো হবে।’

প্রতিষ্ঠানটিতে এসে স্বস্তি পাবেন প্রবীণরা, তেমনি শিশুরাও বিভিন্ন বিষয়ের উপরে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে সমাজের অবদান রাখতে পারবেন বলে মনে করেন সংশ্লিষ্টরা।


বিজ্ঞাপন


প্রতিনিধি/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর