শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

টানা বৃষ্টিতে আবারও বাড়ছে সুনামগঞ্জের নদ-নদীর পানি

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০১:০৪ পিএম

শেয়ার করুন:

টানা বৃষ্টিতে আবারও বাড়ছে সুনামগঞ্জের নদ-নদীর পানি

গেলো দুদিনের টানা বৃষ্টিতে ফের বাড়ছে সুনামগঞ্জের নদ-নদীর পানি। গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জ সুরমা নদীর পানি ৯ সেন্টিমিটার বেড়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) সকালে সুরমা নদীর পানি বিপৎসীমার ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ১৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টি আর ঢলের পানিতে আগামি ২৪ ঘণ্টায় সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।


বিজ্ঞাপন


এদিকে, পানি বাড়ায় আবারও বন্যার শঙ্কায় আছেন স্থানীয়রা। বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পানিতে আবারও পানি বেড়েছে। এতে উৎকন্ঠায় রয়েছেন সেখানকার বানভাসি মানুষ। গেলো বন্যায় এখনো পানিবন্দি রয়েছেন উপজেলার কয়েক লক্ষাধিক মানুষ। ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ায় এখনো তারা বাড়ি ফিরতে পারেননি। পর্যাপ্ত খাবার সংকট, বিশুদ্ধ পানি সংকটসহ নানা দুর্যোগে জীবন পাড় করছে বানভাসিরা। এখনো জেলার জগন্নাথপুর, তাহিরপুর, জামালগঞ্জ, ছাতক ও দোয়ারাবাজার উপজেলায় মানুষ পানিবন্দি আছে। এসব উপজেলার নিচু এলাকায় বাড়িঘর, রাস্তাঘাটে আছে বন্যার পানি। জেলা ও উপজেলার মূল সড়কগুলো ভেসে উঠলেও ইউনিয়ন ও গ্রামীণ সড়ক এখনো পানিতে প্লাবিত রয়েছে। এদিকে, বন্যা কবলিত এলাকায় ক্রমেই বাড়ছে পানিবাহিত রোগ। শিশু ও বৃদ্ধরা এসব রোগে বেশি আক্রান্ত হচ্ছেন।

sunamgang

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম জানান, জেলাজুড়ে এখনও বন্যার ক্ষত আছেই। মাঝখানে কিছুটা উন্নতি হয়েছিল। এখন যেহেতু আবার বৃষ্টি হচ্ছে তাই পানি আবারও বাড়ছে। তবে আতঙ্কিত হওয়ার মতো কোনো পূর্বাভাস নেই।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন জানান, গত দুই দিন বৃষ্টিপাত থাকায় নদ নদীর পানি বেড়েছে। সেই সঙ্গে পাহাড়ি ঢলে পানি বাড়ছে নিম্নাঞ্চরের কিছু এলাকায়।  ২৪ ঘণ্টায় পানি আরও বাড়বে এতে বন্যা পরিস্থিতি আরো অবনতি হতে পারে। সরকারের পক্ষ থেকে আমরা বন্যার্ত ব্যক্তিদের পাশে আছি। তাদের সব রকমের সহায়তা করা হবে।


বিজ্ঞাপন


টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর