বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বাগেরহাটে কুমিরের মতো প্রাণীর প্রাচীন কঙ্কাল উদ্ধার

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৫ জুন ২০২২, ০৮:৪৯ এএম

শেয়ার করুন:

বাগেরহাটে কুমিরের মতো প্রাণীর প্রাচীন কঙ্কাল উদ্ধার

বাগেরহাটে মাছের ঘেরের মাটি কাটতে গিয়ে কুমির মতো প্রাণীর এক প্রাচীন কঙ্কাল পাওয়া গেছে।

শুক্রবার (২৪ জুন) মোল্লাহাট উপজেলার দাড়িয়ালা গ্রামের বসি শিকদারের ঘেরে মাটি কাটার সময় এ কঙ্কালের হাড় উদ্ধার করা হয়। স্থানীয়রা ধারণা, করছে কঙ্কালটি কয়েকশো বছর আগের।


বিজ্ঞাপন


স্থানীয়রা জানিয়েছে, ঘেরে কাজ করার সময় শ্রমিকদের হাতে কিছু হাড়গোড় উঠে আসে, পরে আরো খোড়াখুঁড়ির সময় বড় দাঁতসহ দুটি লম্বা চোয়াল উদ্ধার করায় হয়। সমস্ত হাড়গোড় সংগ্রহ করে একত্রিত করবার পরে স্থানীয়রা প্রাণীটি কুমির বলে শনাক্ত করেন।

স্থানীয় শিকদার রেজাউল করিম জানান, তার দুই ছেলে সকালে মাছের ঘেরে কাদা কাটতে যায়। গিয়ে কিছু শক্ত হাড়গোড় আবিষ্কার করে। পরবর্তীতে খোজাখুজির পরে আরো কিছু হাড়গোড় পায় তারা। সব হাড় বাড়িতে নিয়ে আসলে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়। কয়েকশ বছর আগে এই এলাকায় কুমিরসহ অন্যান্য প্রাণীর আনাগোনাও ছিলো বলে দাবি করেন রেজাউল।

মাটি কাটার কাজে নিয়োজিত শাকিল শিকদার জানান, শুক্রবার সকালে তিনি ও তার ছোটভাই রাকিব শিকদার ঘেরের ভিতরের মাটি কাটতে গেলে নরম কাদামাটির নিচে কিছু শক্ত হাড়ের মতো অুনভব করেন। প্রায় পাঁচফুট মাটির নিচ থেকে তিনি কয়েকটি হাড় বের করেন। পরবর্তীতে আরও কিছুক্ষণ কাদায় খোঁজাখুঁজির পরে প্রায় ৭০টি হাড়ের টুকরা পাওয়া যায়। বড় দাঁতসহ দুটি চোয়াল দেখেই মূলত সবাই এটিকে কুমিরের কঙ্কাল হিসেবে শনাক্ত করেন।

bagherhat


বিজ্ঞাপন


স্থানীয় জাহাঙ্গীর জানান, তাদের পূর্বপুরুষরা বলতেন যে এখানে কুমির আসে। তিনি দাবি করেন, বিগত একশ দেড়শ বছর আগেও এই এলাকায় কুমিরের আনাগোনা ছিলো।

প্রত্নতাত্ত্বিক গবেষণাধর্মী প্রতিষ্ঠান খানজাহান ওয়েলফেয়ার ফাউন্ডেশনের আরিফুল ইসলাম আকুন্জী জানান, সর্বমোট ৭০টি হাড় একত্রিত করা হয়েছে। প্রাথমিক শনাক্তকরণে কঙ্কালটি কুমিরের বলেই মনে হচ্ছে। প্রাচীন সময়ে সুন্দরবন এসব এলাকায়ও বিস্তৃত ছিল এবং জীববৈচিত্র ছড়িয়ে ছিল। এই কঙ্কালটি সেই সময়কার জীববৈচিত্রকে তুলে ধরতে এবং বিলুপ্ত প্রাণীদের পরিচয়ের বিষয়ে আরও বিষদ জানতে সাহায্য করবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ বিষয়ে অধিকতর গবেষণার বিষয়েও আশাবাদ ব্যক্ত করেন এই গবেষক।

সুন্দরবন করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কর্মমকর্ততা আজাদ কবির বলেন, ‘প্রাথমিকভাবে কঙ্কালের ছবি দেখে ধারণা করছি, এটি কুমিরের কঙ্কাল। তবে, কুমিরটি কোন প্রজাতির এবং কত বছর আগে কুমিরটির মৃত্যু হয়েছিলো তা এই মুহূর্তে নিশ্চিতভাবে বলা সম্ভব না।’

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর