মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ঢাকা

সিলেটে পুরনো কূপে গ্যাসের সন্ধান

জেলা প্রতিনিধি, সিলেট
প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩৫ পিএম

শেয়ার করুন:

সিলেটে পুরনো কূপে গ্যাসের সন্ধান
ফাইল ছবি।

সিলেটে পুরনো গ্যাসকূপ (সিলেট-৭) সংস্কার করতে গিয়ে নতুন করে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। দুই দফা পরীক্ষার পর বিষয়টি নিশ্চিত হয়েছে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড (এসজিএফএল) কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২২ অক্টোবর) দ্বিতীয় দফায় পরীক্ষায় এক হাজার ২০০ মিটার গভীরতায় গ্যাসের সন্ধান মেলে।


বিজ্ঞাপন


এসজিএফএল ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. মিজানুর রহমান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, পুরাতন গ্যাসকূপ সিলেট-৭ নম্বরে চলতি বছরের জুলাই মাস থেকে মেরামতে কাজ করছি। ১৪ অক্টোবর দুই হাজার ১০ মিটার গভীরতায় পরীক্ষা করে গ্যাসের সন্ধান পাওয়া যায়। আজ ওই কূপের আরেকটি জোনে এক হাজার ২০০ মিটার গভীরতায় ফের গ্যাসের সন্ধান মেলে।

সিলেট গ্যাস ফিল্ডের এমডি বলেন, আনুষ্ঠানিকভাবে পরীক্ষা করলে জানা যাবে কী পরিমাণ গ্যাস মজুত রয়েছে। গ্যাস পরীক্ষা করতে আরও তিন-চারদিন সময় লাগতে পারে। তবে প্রাথমিকভাবে ধারণা করা যাচ্ছে, প্রতিদিন গড়ে সাড়ে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে।

মিজানুর রহমান বলেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টাকে সিলেটে আনার প্রস্তুতি চলছে। তিনি এলে আনুষ্ঠানিকভাবে সবকিছু বলা যাবে।

এর আগে, গত ২৪ মে সিলেটের কৈলাশটিলা ৮ নম্বর কূপে গ্যাস পাওয়ার কথা জানায় সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল)। এ নিয়ে গত এক বছরে সিলেটের পাঁচটি কূপে গ্যাসের সন্ধান মিলল।


বিজ্ঞাপন


এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর