মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

অভ্যন্তরীণ গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা শুরু

জেলা প্রতিনিধি, গাজীপুর
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০১ পিএম

শেয়ার করুন:

অভ্যন্তরীণ গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা শুরু

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) অভ্যন্তরীণ গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা শুরু হয়েছে।  

শনিবার (৭ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে ২০২৩-২০২৪ সনে যেসব গবেষণা কর্মসূচি হাতে নেওয়া হয়েছিল সেগুলোর মূল্যায়ন এবং এসব অভিজ্ঞতার আলোকে আগামী ২০২৪-২০২৫ সনে গবেষণা কর্মসূচি প্রণয়নের উদ্দেশে এ কর্মশালার আয়োজন করা হয়।


বিজ্ঞাপন


আরও পড়ুন

রাবির নতুন প্রক্টর ড. মাহবুবর রহমান

জানা গেছে, বারির বিজ্ঞানীরা এ পর্যন্ত বিভিন্ন ফসলের ৬৭৩টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ), রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশে চাষ উপযোগী জাত এবং ৬৭১টি অন্যান্য উৎপাদন প্রযুক্তিসহ মোট ১ হাজার ৩৪৪টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এসব প্রযুক্তি উদ্ভাবনের ফলে দেশে তেলবীজ, ডালশস্য, আলু, সবজি, মসলা এবং ফলের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব প্রযুক্তির উপযোগিতা যাচাই বাছাই ও দেশের বর্তমান চাহিদা অনুযায়ী প্রযুক্তি উদ্ভাবনের কর্মসূচি গ্রহণ করাই এ কর্মশালার মূল উদ্দেশ্য। কর্মশালার কারিগরি অধিবেশনসমূহ আগামী ৮ সেপ্টেম্বর হতে নিয়মিতভাবে অনুষ্ঠিত হবে।

বারির মহাপরিচালক ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়া।

IMG-20240907-WA0010


বিজ্ঞাপন


প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান বলেন, সময়ের প্রয়োজনকে সামনে রেখে বিজ্ঞানীদের গবেষণা কার্যক্রম এগিয়ে নিতে হবে। প্রতিকূল আবহাওয়া উপযোগী জাত ও প্রযুক্তি উদ্ভাবনেও বিশেষ গুরুত্ব দিতে হবে।

এতে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন বারির মহাপরিচালক ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ।

এসময় কর্মশালায় মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা অনুবিভাগ) আফসারী খানম, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. নাজমুন নাহার করিম এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. তাজুল ইসলাম পাটোয়ারী।

IMG-20240907-WA0007

এসময় আরও উপস্থিত ছিলেন- বারির পরিচালক (গবেষণা) ড. মুন্সী রাশীদ আহমদ, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. আশরাফ উদ্দিন আহমেদ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. আবু হেনা ছরোয়ার জাহান প্রমুখ। অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়, কৃষি সম্প্রসারণ অধিদফতর, নার্সভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠান, বিএডিসি ও কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বারির বিভিন্ন বিভাগের বিজ্ঞানী/কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর