শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

মানিকগঞ্জে ভুল অস্ত্রোপাচারে প্রসূতির মৃত্যুর অভিযোগ

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২২ মে ২০২২, ১০:৪৮ পিএম

শেয়ার করুন:

মানিকগঞ্জে ভুল অস্ত্রোপাচারে প্রসূতির মৃত্যুর অভিযোগ
ছবি: সংগৃহীত

মানিকগঞ্জের সিংগাইরে সিটি হাসপাতাল এণ্ড ডায়াগনস্টিক সেন্টারে সাবিনা আক্তার (২০) নামের এক প্রসূতির ভুল অস্ত্রোপচারের কারণে মৃত্যুর অভিযোগ উঠেছে। উপজেলার সায়েস্তা ইউনিয়নের টাকিমারা গ্রামের মোখলেছ মিয়ার স্ত্রী ছিলেন সাবিনা। 

রোববার (২২ মে) ভোর রাত ৩টার দিকে বেসরকারি সিটি হাসপাতাল এণ্ড ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে বলে জানান প্রসূতির স্বজনরা।


বিজ্ঞাপন


প্রসূতির স্বজনদের সাথে কথা বলে যানায়ায়, সাবিনা আক্তারের প্রসব বেদনা উঠলে শনিবার দিবাগত রাত ১১ টার দিকে তাকে পৌর এলাকার বেসরকারি সিটি হাসপাতাল এণ্ড ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি করা হয়। স্বাভাবিক ভাবে প্রসব না হওয়াতে হাসপাতাল কর্তপক্ষ ঐ রাতেই ৩টার দিকে গাইনি ডা: ইমা বিনতে ইউনুছ তার অস্ত্রোপচার করেন। এসময় একটি কন্যা সন্তানের জন্মদেয় সাবিনা।

নিহত সাবিনার শাশুড়ি মনোয়ারা বেগম অভিযোগ করে বলেন, চিকিৎসকের ভুল অস্ত্রোপচারের কারণে অধিক রক্তক্ষরণে অপারেশন থিয়েটারেই সাবিনার মৃত্যু হয়। বিষয়টি জানতে পেরে আমরা দেখতে চাইলেও হাসপাতালের কত্যর্বরত নার্সরা সাবিনাকে দেখতে দেয়নি। রোগীকে দেখতে না দেওয়ার কারন জানতে চাইলে হাসপাতালের লোকজন আমাদের উপর উত্তেজিত হয়ে মারতে আসে। পরে  সকাল ১১ টার দিকে অ্যাম্বুলেন্স ডেকে এনে আমার ছেলের বউকে মৃত অবস্থায় ঢাকার শহীদ সোহ্রাওযার্দী মেডিকেল কলেজ হাসপাতাল পাঠিয়ে দেওয়া হয়। সেখানে নেওয়া  হলে হাসপাতালের থেকে জানানো হয় সাবিনা অনেক আগেই মারা গেছেন। এব্যাপারের তারা থানায় লিখিত অভিযোগ দিবেন বলে জানান।

এদিকে সিটি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলাম স্বপন প্রসূতির মৃত্যুর কথা স্বীকার করে বলেন, প্রসূতি সাবিনা একজন মানসিক প্রতিবন্ধী। সে শ্বাসকষ্ট ও রক্তশুন্যতায় ভুগছিলেন। আমরা প্রথমে তার নরমাল ডেলিভারি করার চেষ্টা করেছিলাম। নরমাল ডেলিভারি না হওয়ায় প্রসূতি সাবিনা ও তার মার লিখিত অনুমতিক্রমে রাত ৩টার দিকে তার অস্ত্রোপাচার করানো হয়। অস্ত্রোপচারের পর অস্বাভাবিক আচরণ করে। এক পর্যায়ে শ্বাসকষ্ট ও অতিরিক্ত রক্তশুন্যতা দেখা দিলে তার স্বাস্থ্যের অবনতি হয়। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়।  

এবিষয়ে জানতে ডা: ইমা বিনতে ইউনুছের মুঠোফোনে একাধিকবার ফোন করা হয়। মুঠোফোন বন্ধ থাকায় তার মন্তব্য জানা সম্ভব হয়নি।


বিজ্ঞাপন


সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুল ইসলাম মোল্যা বলেন,  প্রসূতির মৃত্যুর কোন  অভিযোগ পায়নি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে হাসপতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে  প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে মানিকগঞ্জের সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম হোসেন খান চৌধুরী জানান, বিষয়টি তার জানা নেই ।  নিহতের  পরিবার থেকে অভিযোগ পেলে  তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান।

এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর