শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

খরচ কমাতে ধান বাড়ি যাচ্ছে পলিথিনে ভেসে

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৯:২৬ পিএম

শেয়ার করুন:

খরচ কমাতে ধান বাড়ি যাচ্ছে পলিথিনে ভেসে
ছবি : ঢাকা মেইল

ভারি বৃষ্টিতে বেড়েছে পাবনার ভাঙ্গুড়ার গুমানি নদীর পানি। এতে দেখা দিয়েছে বোরো ফসল তলিয়ে যাওয়া শঙ্কা। তাই জমির পাকা ধান কাটছেন কৃষকরা। তবে নৌকা ও শ্রমিকের খরচ বেড়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েন অনেকে। তাই কাটা ধান বাড়ি নিতে বিশেষ পদ্ধতিতে তৈরি পলিথিনের নৌকা ব্যবহার করছেন তারা।

কৃষকদের অভিযোগ, দীর্ঘদিন অবহেলিত ও অব্যবস্থাপনায় পড়ে থাকা পানি উন্নয়ন বোর্ডের পুঁইবিল স্লুইচগেট দিয়ে বিল অঞ্চলে বন্যার পানি ঢুকে পড়েছে। ফলে ওই এলাকার ৪ হাজার হেক্টর জমির পাকা ধান তলিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। স্লুইচগেটে গেটম্যান না থাকায় ও রক্ষণাবেক্ষণের অভাবে দিন দিন স্লুইচ গেটটি অনেকটা অকেজো হয়ে পড়েছে। 


বিজ্ঞাপন


কৃষকদের আশঙ্কা, স্লুইচগেটের ভাঙা অংশ দিয়ে যেভাবে পানি ঢুকছে, তাতে এটি সংস্কার করা না গেলে এ অঞ্চলের কৃষকরা ব্যাপক ক্ষতির মুখে পড়বে। এজন্য তারা স্লুইচগেটটি দ্রুত সংস্কার বা পুনর্নির্মাণের দাবি জানান। 

উপজেলার তারাপুর গ্রামের কৃষক আলিম উদ্দিন বলেন, ধান কাটতে অতিরিক্ত টাকা দিয়েও শ্রমিক পাওয়া যাচ্ছে না। আবার পরিবহনে নৌকাতে খরচ বেশি। তাই খরচ বাঁচাতে এই নৌকা তৈরি করা হয়েছে। এক-একটি নৌকা তৈরি করতে ৮ শ থেকে এক হাজার টাকা পর্যন্ত খরচ হয়। একপাশে বাতাস ঢুকে অন্যপাশে বেঁধে রেখে এই নৌকা তৈরি করা হয়। 

উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল হক বলেন, এই প্রকল্পের অভ্যন্তরে ভাঙ্গুড়া উপজেলার বিল অঞ্চলের দিলপাশার ইউনিয়ন ও খানমরিচ ইউনিয়নের প্রায় ৪ হাজার হেক্টর জমিতে ইরি-বোরো ধান পেকে রয়েছে। যার শতকরা ৩০ ভাগ ধান কাটা হয়েছে। অবশিষ্ট জমির ধানও পেকে গেছে। তাই আকস্মিক বন্যায় আমরাও হতাশ হয়ে পড়েছি। তবে পানি উন্নয়ন বোর্ডের স্লুইচগেটের দরজা বন্ধ থাকায় ওটা নিয়ে আমরা ভাবিনি। 

পাবনা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপসহকারী প্রকৌশলী আল আমিন বলেন, গত বৃহস্পতিবার স্লুইচগেটের দরজা বন্ধ করা হয়েছে। তবে পুরোপুরি বন্ধ না হয়ে থাকলে পানি ঢুকতে পারে। আজ পুনরায় চেক করা হবে বলে তিনি জানান। 


বিজ্ঞাপন


উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নাহিদ হাসান খান বলেন, ঘটনাটি শুনেই সেখানে রওনা করেছি। এ ছাড়া দ্রুত ব্যবস্থা নিতে কৃষি বিভাগ ও পাউবোকে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিনিধি/এইচই/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর