শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

শহরে দেয়াল লিখন ও আলপনা এঁকেছে শিক্ষার্থীরা

জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ
প্রকাশিত: ১২ আগস্ট ২০২৪, ১০:১০ এএম

শেয়ার করুন:

শহরে দেয়াল লিখন ও আলপনা এঁকেছে শিক্ষার্থীরা

ছাত্র হত্যা, নির্বিচারে গ্রেফতার ও শিক্ষক লাঞ্ছিতের ঘটনায় সারাদেশের মতো সিরাজগঞ্জেও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা দেয়াল লিখন, গ্রাফিতি অঙ্কন এবং নানান আলপনা এঁকেছে। 

রোববার (১১ আগস্ট) দিনভর শহরের সরকারি-বেসরকারি ফাঁকা দেয়ালগুলোতে তাদের আঁকা প্রতিবাদী বিভিন্ন লেখা ও চিত্র ফুটিয়ে তুলেছে। 


বিজ্ঞাপন


এতে সাধারণ মানুষও শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করে নানাভাবে সহযোগিতা করেছে। 

আরও পড়ুন: আজ যবিপ্রবি খুলেছে

সরেজমিনে দেখা যায়, শহরের কালেক্টরেট চত্বর, পোস্ট অফিস চত্বর, মুজিব সড়ক, এস এস রোডস্থ শহরের বিভিন্ন স্থানে অঙ্কনের মাধ্যমে দেশের সামগ্রিক অবস্থা, মুক্তিযুদ্ধের নানা স্মৃতি, পুলিশি নির্যাতনের ছবি, ভাষা শহীদের স্মরণে অঙ্কন ও বাণী, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা নানান কর্মসূচিসহ নানা প্রতিচ্ছবি ভেসে উঠছে। 

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষার্থী সীমা বলেন, সারাদেশের সঙ্গে সমন্বয় করে শান্তিপূর্ণভাবে আমরা গ্রাফিতি ও দেয়াল লিখনের কাজ করছি। এখানে বর্তমান পরিস্থিতিতে আমার ভাইদের ওপর যে নির্যাতন করা হয়েছে সেই বিষয়টি ফুটিয়ে তোলা হচ্ছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: গুলিতে নিহত কাউছারের স্মরণে লক্ষ্মীপুরে শোক মিছিল

শিক্ষক আব্দুর রহমান বলেন, ছাত্র-ছাত্রীরা সংক্ষিপ্তভাবে হলেও তাদের গ্রাফিতি কর্মসূচি পালন করেছে। আমি তাদের এ শান্তিপূর্ণ ও সৃজনশীল প্রতিবাদ কর্মসূচির সঙ্গে একাত্মতা জানাই। তাদের ভিন্নধর্মী সাহসী এ উদ্যোগকে স্বাগত জানাই। ছাত্র-ছাত্রীরা তাদের সহপাঠীদের হত্যাকারীদের বিচার চেয়ে এবং দেশের বর্তমান কর্তৃত্ববাদের বিরুদ্ধে রং তুলির মাধ্যমে যে প্রতিবাদ জানিয়েছে তা অত্যন্ত গঠনমূলক এবং সৃজনশীল।

প্রতিনিধি/ এমইউ 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর