বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

চট্টগ্রামে সকাল থেকে থেমে থেমে বৃষ্টি

চট্টগ্রাম ব্যুরো
প্রকাশিত: ২১ মে ২০২২, ১২:৪৭ পিএম

শেয়ার করুন:

চট্টগ্রামে সকাল থেকে থেমে থেমে বৃষ্টি

তীব্র তাপদাহের পর বন্দরনগরী চট্টগ্রামে সকাল থেকেই ঝরছে বৃষ্টি। এর সঙ্গে বয়ে যাচ্ছে হিমেল বাতাস। গেল কয়েক দিনের গরমে এ বৃষ্টি যেন আর্শীবাদ হয়ে এসেছে। 

আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, সকাল নয়টা পর্যন্ত ৫ মিলিমিটার বৃষ্টিপাত এবং ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রের্কড করা হয়েছে। বৃষ্টিতে নগরীর অধিকাংশ নিম্নাঞ্চলে পানি জমে ভোগান্তিতে পড়তে হয়েছে পথচারীদের। 


বিজ্ঞাপন


আবহাওয়া অধিদফর বলছে, মৌসুমি আবহাওয়া বজায় থাকায় থেমে থেমে বিরতি দিয়ে বৃষ্টির দেখা মিলবে। তবে টানা বৃষ্টি ও  ভারি বর্ষণের সম্ভাবনা তেমন নেই। 

পতেঙ্গা আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী বলেন, এখন থেমে থেমে বৃষ্টি হবে। টানা দু-এক ঘণ্টা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পর রোদেরও দেখা মিলবে। আবার দুপুরে বৃষ্টি শুরু হয়ে বিকেলে থেমে যাবে। কখনও রাতেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হবে। তবে টানা ভারি বৃষ্টির সম্ভাবনা নেই।

এক প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, বাতাসের আর্দ্রতার পরিমাণ বেশি হওয়ায় গরম অনুভূত হচ্ছে। টানা তিন থেকে চারদিন বৃষ্টি হলে আর্দ্রতার পরিমাণ কমে আসবে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে গরম কিছুটা কমবে।

এদিকে সকালে শুরু হওয়া বৃষ্টিতে নগরীর মুরাদপুর, দু’নম্বর গেইট, চকবাজার, কাতালগঞ্জ, বহদ্দারহাট, পবর্তক মোড়, আগ্রাবাদ, হালিশহরসহ নির্মাঞ্চলে হাঁটু পরিমাণ পানি জমে যায়। সড়কে পানিতে তলিয়ে যাওয়ায় কমে আসে গণপরিবহনের সংখ্যাও।


বিজ্ঞাপন


আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মার্তবান উপসাগর ও তৎসংলগ্ন মিয়ানমারে সৃষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে প্রথমে সুষ্পষ্ট লঘুচাপ এবং পরবর্তীতে নিম্নচাপে পরিণত হয়। এরপর এটি দূর্বল হয়ে সুষ্পষ্ট লঘুচাপ আকারে বর্তমানে থাইল্যান্ড ও তৎসংলগ্ন মিয়ানমার এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চলে হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তর-উত্তর পূর্বাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এরমধ্যে যশোর ও সাতক্ষীরা জেলা সমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।

আরকে/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর