শনিবার, ২০ জুলাই, ২০২৪, ঢাকা

যশোরে প্লাস্টিক বর্জ্যরে বিনিময়ে দুইশ’ গাছে চারা উপহার

জেলা প্রতিনিধি, যশোর
প্রকাশিত: ১১ জুলাই ২০২৪, ০৮:২৪ এএম

শেয়ার করুন:

যশোরে প্লাস্টিক বর্জ্যরে বিনিময়ে দুইশ’ গাছে চারা উপহার

যশোরের পরিবেশ দূষণ রোধ ও সৌন্দর্য রক্ষায় ছুঁড়ে ফেলা বা ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য জমা দিলে বিনিময়ে গাছের চারা উপহার দেওয়া হচ্ছে।

বুধবার (১০ জুলাই) বেলা ১১টার দিকে জেলার মণিরামপুর উপজেলার রোহিতা সরকারি প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের সচেতন করতে ঐক্য-বন্ধন এ আয়োজন ২শ’টি চারা দেওয়া হয়।


বিজ্ঞাপন


তৃতীয় শ্রেণি পড়ুয়া জাহিদ জানায়, প্লাস্টিকের জন্য আমাকে বেশি দূর যেতে হয়নি। স্কুলে আসার পথে আমি অনেক প্লাস্টিক পেয়েছি। সেগুলো সংগ্রহ করে আমি গাছ নিয়েছি।

ঐক্য-বন্ধনের প্রতিষ্ঠাতা সভাপতি মাহমুদুল হাসান সোহাগ জানান, বর্তমান দেশের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, জনজীবন ও জীববৈচিত্র্য হুমকির সম্মুখীন। এই তাপমাত্রা বাড়ার কারণ হলো দেশের বন ধ্বংস ও দেশের গাছপালা কেটে ফেলা হচ্ছে, বিভিন্ন শিল্প কারখানা গড়ে তোলা হচ্ছে কিন্তু সেই পরিমাণ বৃক্ষ রোপন করা হচ্ছে না। আর তাই পরিবেশের ভারসাম্য রক্ষা ও সামাজিক বনায়ন বৃদ্ধির লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, রোহিতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের আম, জাম, কাঁঠাল, পেয়ারা, হরিতকি, নিম, মেহগনি, আকাশমনি ও বিভিন্ন রকমের ফুলের চারাসহ মোট ২০০টি চারা দিয়েছি। ধীরে ধীরে জেলার অন্য শিক্ষা প্রতিষ্ঠানে এই কার্যক্রম চালানো হচ্ছে।

রোহিতা সরকারি প্রাইমারি স্কুলর প্রধান শিক্ষিকা রেবতি রায় জানান, প্লাস্টিকের বিনিময়ে গাছ দেওয়া একটি মহৎ কাজ। প্লাস্টিক পরিবেশের জন্য ক্ষতিকর। তাই, পরিবেশ রক্ষায় আমাদের বেশি বেশি গাছ লাগাতে হবে এবং প্লাস্টিক পণ্যের বিপরীত পরিবেশ বান্ধব পণ্য সামগ্রী ব্যবহার করতে হবে। চারা গাছ রোপণের পর গাছের যত্ন করতে হবে।


বিজ্ঞাপন


প্রতিনিধি/ এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর