শনিবার, ২০ জুলাই, ২০২৪, ঢাকা

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি, ফার্মেসি মালিককে জরিমানা

জেলা প্রতিনিধি, জয়পুরহাট 
প্রকাশিত: ১০ জুলাই ২০২৪, ১০:২৯ পিএম

শেয়ার করুন:

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি, ফার্মেসি মালিককে জরিমানা

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার বিভিন্ন ওষুধের দোকানে প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি করার দায়ে এক ফার্মেসি মালিককে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

বুধবার (১০ জুলাই) বিকেলে এ ঘটনা ঘটে। 


বিজ্ঞাপন


রেলস্টেশন এলাকায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক আক্কেলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনজুরুল আলম এ বিচারিক কার্যক্রম পরিচালনা করেন।

আরও পড়ুন: ‘চিকিৎসার জন্য টেকনোলজির ওপর নির্ভর করতে হয়’

এ নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি হচ্ছে এমন খবরের ভিত্তিতে রেলস্টেশন এলাকায় একটি ফার্মেসিতে অভিযান চালানো হয়। অভিযানে ফার্মেসি মালিককে ৪০০ টাকা  জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন: নাক-কান-গলা ডাক্তার করলেন সিজার, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে নারী


বিজ্ঞাপন


তিনি আরও জানান, জয়পুরহাটের জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী স্যারের নির্দেশনায় এই মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। ডাক্তারের পরামর্শ ও ফুলকোর্স ছাড়া অ্যান্টিবায়োটিক সেবন দেশের পুরো জনগোষ্ঠীর স্বাস্থ্যের জন্য বিরাট ঝুঁকি। এতে কোভিডের থেকেও মারাত্মক অতিমারী আসবে যখন সাধারণ জ্বরে, ডায়রিয়ায় অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্সের কারণে মানুষ অকাতরে মারা যাবে মর্মে বিশেষজ্ঞরা সতর্ক করে আসছেন।  তাই ফার্মেসিগুলোকে রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ ও ফুলকোর্স ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি না করার ব্যাপারে সতর্ক করা হয়েছে।
 
প্রতিনিধি/ এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর