রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

পরিবেশবান্ধব উপায়ে নিরাপদ ফসল উৎপাদনে ধামরাইয়ে মাঠ দিবস

উপজেলা প্রতিনিধি, সাভার ও ধামরাই (ঢাকা)
প্রকাশিত: ১০ জুলাই ২০২৪, ০৪:৫১ পিএম

শেয়ার করুন:

পরিবেশবান্ধব উপায়ে নিরাপদ ফসল উৎপাদনে ধামরাইয়ে মাঠ দিবস

ঢাকার ধামরাইয়ে পরিবেশবান্ধব উপায়ে নিরাপদ ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় মাঠ দিবস ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) সকালের দিকে উপজেলার রোয়াইল ইউনিয়নের চরসুঙ্গর এলাকায় এ অনুষ্ঠান করা হয়।


বিজ্ঞাপন


এতে ঢাকা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক নাজিয়াত আহমেদ, ধামরাই উপজেলা কৃষি অফিসার জনাব মো. আরিফুর রহমান, রোয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মো. কাজিম উদ্দিন খান, স্থানীয় এএইও, এসএপিপিওসহ অন্যান্য উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও এলাকার কৃষক-কৃষাণিসহ আইপিএম কৃষক স্কুলের শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে নিরাপদ ফসল উৎপাদনে আধুনিক পরিবেশবান্ধব বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করে দেখানো হয়। এছাড়া সচেতনতা তৈরিতে নাটিকা এবং গান পরিবেশন করেন স্কুলের কৃষক-কৃষাণিরা।

দিনব্যাপী এ অনুষ্ঠান শেষে স্কুলের কৃষক-কৃষাণিদের সনদ দেওয়া হয়।

ধামরাই উপজেলা কৃষি অফিসার জনাব মো. আরিফুর রহমান বলেন, ‘শুধু খাদ্য উৎপাদন নয়, বরং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের সুস্থ স্বাভাবিকভাবে বেড়ে ওঠা ও তাদের সুন্দর জীবনযাপনের জন্য প্রয়োজন নিরাপদ খাদ্যের। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক পরিচালিত পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প এমনই একটি প্রকল্প যেখানে কৃষকদের হাতে কলমে নিরাপদ ফসল উৎপাদন কৌশল সম্পর্কে অবহিত করে থাকে।’


বিজ্ঞাপন


তিনি বলেন, ‘এই প্রকল্পের আওতায় কৃষকদের সঠিক মাত্রায় সার এবং কীটনাশক ব্যবহারের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কৃষকদের ধান, সবজি এবং ফলের স্কুল পরিচালনা করে তাদের প্রশিক্ষক হিসেবে তৈরি করে এলাকাভিত্তিক ক্লাব গঠনের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন এবং বিক্রি জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হচ্ছে।’

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর