বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

রংপুরে কোটা সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ

জেলা প্রতিনিধি, রংপুর
প্রকাশিত: ০৬ জুলাই ২০২৪, ০৪:১০ পিএম

শেয়ার করুন:

রংপুরে কোটা সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ

সরকারি চাকরিতে কোটা বাতিলসহ চার দফা দাবিতে ঘণ্টাব্যাপী ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীরা। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় এক হাজার শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শনিবার (৬ জুলাই) সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে বিক্ষোভ শুরু হয়। 


বিজ্ঞাপন


বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্কের মোড় হয়ে রংপুর নগরীর প্রবশদ্বার মডার্ন মোড়ে শেষ হয়। এরপর শিক্ষার্থীরা ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করেন। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এই অবরোধ চলে। এ সময় রাস্তার দু’পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

আরও পড়ুন: কোটা সংস্কারের দাবিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের রাস্তা অবরোধ 

মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা ‘কোটা প্রথা মানি না, মানব না’, ‘কোটা প্রথা বাতিল করো, করতে হবে’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়-বৈষম্যের ঠাঁই নাই’, বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই' বলে স্লোগান দিতে থাকে। 

সমাবেশে তারা চারটি দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো, ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার করতে হবে। কোটায় প্রার্থী না পাওয়া গেলে, মেধা কোটায় শূন্যপদ পূরণ করতে হবে। ব্যক্তি তার জীবদ্দশায় সব ধরনের সরকারি প্রতিযোগিতামূলক পরীক্ষায় একবার কোটা ব্যবহার করতে পারবে। পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাও এর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে। প্রতি জনশুমারির সঙ্গে অর্থনৈতিক সমীক্ষার মাধ্যমে বিদ্যমান কোটার পুনর্মূল্যায়ন নিশ্চিত করতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: আরিচা মহাসড়কে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন 

আন্দোলনে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, ‘আমাদের ওপর হাইকোর্ট যে রায় চাপিয়ে দিয়েছে, আমরা সেই রায় মানি না। যারা কোটাধারী মেধাবী পরিচয় দিতে চান, তাদেরকে বলতে চাই, এই পরিচয় খুবই লজ্জার। কোনো বৈষম্যহীন রাষ্ট্রে ৫৬ শতাংশ কোটা থাকতে পারে না। তীব্র আন্দোলনের মুখে সরকার যেখানে কোটা পদ্ধতি বাতিল করেছিল, হাইকোর্ট কেন সেই কোটাকে আবার পুনর্বহাল করল তা আমরা জানি না। যতক্ষণ না পর্যন্ত আমাদের দাবি না মানা হবে, ততক্ষণ আমরা রাজপথ ছাড়বো না। 

প্রতিনিধি/ এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর