শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

চট্টগ্রামে গরমে অতিষ্ঠ জনজীবন

চট্টগ্রাম ব্যুরো
প্রকাশিত: ১৯ মে ২০২২, ০১:৩১ পিএম

শেয়ার করুন:

চট্টগ্রামে গরমে অতিষ্ঠ জনজীবন

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় গরমে জনজীবন অতিষ্ঠ। এর মধ্যে ঘূর্ণিঝড় অশনির প্রভাবে বৃষ্টিপাতে দেশের সর্বত্র তাপমাত্রা কমে এসেছিল। এতে ক্ষণিকের জন্য স্বস্তি মিললেও, গেল কয়েক দিনে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বাতাসে আদ্রতার পরিমাণ বেশি হওয়ায় গরমের তীব্রতা কিছুটা বেশি অনুভূত হবে। দেশের সর্বত্রই এ অবস্থা হতে পারে।


বিজ্ঞাপন


আবহাওয়া অধিদপ্তর গতকাল চট্টগ্রাম জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছিল, তবে বৃষ্টি হয়নি। আজও বৃষ্টির সম্ভাবনা কম। বৃষ্টি বিষয়টি নির্ভর করছে উত্তর মেঘমালার ওপরে।

জানতে চাইলে পতেঙ্গা আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, আমাদের দেশের ঋতু পরিবর্তনের সময় অনুযায়ী আবহাওয়া দিন দিন আরও গরম হবে। বাতাসের আদ্রতার পরিমাণ বেশি হওয়ার কারণে বেশি গরম অনুভূত হচ্ছে। সকাল ৯টা পর্যন্ত চট্টগ্রামে বাতাসের আদ্রতার পরিমাণ ছিল ৭৬ শতাংশ এবং তাপমাত্রার পরিমাণ ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের দিকে আদ্রতার পরিমাণ কিছুটা কমে আসবে। আগামী এক সপ্তাহেও চট্টগ্রামে বৃষ্টির সম্ভাবনা নেই। আগামীকাল রাতের দিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। 

আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়ম, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তর-উত্তর পূর্বাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এর মধ্যে দেশের মাদারীপুর, টাঙ্গাইল, চাঁদপুর, রাজশাহী, খুলনা, সাতক্ষীরা, যশোর ও বাগেরহাট জেলার উপড় দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে।

আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল চট্টগ্রাম জেলার সীতাকু- উপজেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্যে খুলনায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রের্কড করা হয়েছে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সিলেটের শ্রীমঙ্গেলের সর্বোচ্চ বৃষ্টিপাত রের্কড করা হয়েছে ১০৪ ডিগ্রি মিলিমিটার।


বিজ্ঞাপন


আরকে/টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর