বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

বিষখালীর পানি বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১৭ মে ২০২২, ১২:৫২ পিএম

শেয়ার করুন:

বিষখালীর পানি বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত

ঘূর্ণিঝড় অশনি চলে গেলেও এর প্রভাবে বরগুনার বিষখালী নদীর পানি বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল।

সেই সঙ্গে পানিতে তলিয়ে গেছে নদী তীরবর্তী মানুষের বাড়ি-ঘর। এর ফলে নিম্নাঞ্চলে বসবাস করা মানুষের ভোগান্তি বেড়ে গেছে। নিরাপদ আশ্রয়ের খোঁজে বিভিন্ন উঁচু এলাকায় যাচ্ছেন তারা।


বিজ্ঞাপন


মঙ্গলবার (১৭ মে) সকালে বরগুনা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. নুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

বরগুনা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মিটার রিডার (পানি পরিমাপক) মো. মাহতাব হোসেন জানান, পূর্ণিমার প্রভাবে বিষখালী, পায়রা ও বলেশ্বর নদীর মোহনায় স্বাভাবিক জোয়ারের চেয়ে পানি বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। আজ বিষখালী নদীর বরগুনা সদর উপজেলার অংশে স্বাভাবিকের চেয়ে ২৯২ মিটার অর্থাৎ বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

স্থানীয় বাসিন্দা তহুরা ইসলাম তমা বলেন, ‘এ জোয়ারে আমাগো দুর্ভোগের শেষ নাই। জোয়ারের পানিতে বাসাবাড়ির জিনিসপত্র ভাইসা যায়। হেই সময় আর রান্দা -বান্না মোগো অইবে না। জোয়ারের পানিতে বাড়ি তলাইয়া যাওয়ায় চুলায় পানি ঢোকছে। চুলা দিয়া পানি ফালাইয়া চাইর পাশে টিন দিয়া রান্দা লাগবে।’

এদিকে, স্বাভাবিক জোয়ারের চেয়ে বলেশ্বর ও বিশখালী নদীতে পানি বৃদ্ধির ফলে আমতলী-পুরাকাটা ও বড়ইতলা- বাইনচটকি ফেরিঘাট ডুবে গেছে। ফলে নদী পারাপারে যানবাহন নিয়ে চালক ও যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন।


বিজ্ঞাপন


এ বিষয়ে বরগুনা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. নুরুল ইসলাম জানান, বরগুনার তিনটি নদীর পানি জোয়ারে চেয়ে অস্বাভাবিক বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ কারণে নদীর পার্শ্ববর্তী এলাকার বাড়ি ঘর ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। নদী তীরবর্তী এলাকার লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর