শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

নওগাঁয় বস্তাপ্রতি ২০০ থেকে ২৫০ টাকা বেড়েছে চালের দাম

সুমন আলী
প্রকাশিত: ১৭ মে ২০২২, ১১:৩৩ এএম

শেয়ার করুন:

নওগাঁয় বস্তাপ্রতি ২০০ থেকে ২৫০ টাকা বেড়েছে চালের দাম

ধান-চালের ভাণ্ডার হিসেবে খ্যাত উত্তরের জেলা নওগাঁ। স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় এ চাল সরবরাহ করা হয়। এই জেলায় ভরা মৌসুমেও বেড়েছে চালের দাম। সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজার থেকে শুরু করে খুচরা বাজারেও বেড়েছে চালের দাম।

পাইকারি বাজারে প্রতি বস্তা (৫০ কেজি) চালের দাম ২০০ থেকে ২৫০ টাকা বেড়েছে। তাই এর প্রভাব পড়েছে খুচরা বাজারে। বর্তমানে খুচরা বাজারে প্রতি কেজি চালের দাম কেজিতে ২ থেকে ৬ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।


বিজ্ঞাপন


স্থানীয় বাজারে ধানের দাম প্রতি মণে ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত বেড়েছে। তাই ধানের দাম বাড়ার কারণে স্বাভাবিকভাবেই চালের দাম বেড়েছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (১৭ মে) সকালে শহরের আলুপট্টি এলাকায় চালের মোকাম ও বিভিন্ন আড়তে খোঁজ নিয়ে জানা যায়, এক সপ্তাহ আগেই প্রতি বস্তা জিরা চাল ২ হাজার ৬০০ টাকায় বিক্রি হয়েছে। বর্তমানে সেই জিরা চাল ২ হাজার ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি বস্তা কাটারিভোগ চালের দাম এখন ২ হাজার ৮০০ টাকা, যা আগে ছিল ২ হাজার ৭০০ টাকা। আগে বিআর-২৮ চাল ২ হাজার ২০০ টাকায় বিক্রি হলেও এখন সেটা ২ হাজার ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া মোটা চালের (স্বর্ণা-৫, হাইব্রিড স্বর্ণা) দাম প্রতি বস্তায় ১০০ টাকা পর্যন্ত বেড়েছে।

নওগাঁ শহরের পৌর খুচরা চালবাজার ঘুরে দেখা যায়, বর্তমানে খুচরা বাজারে প্রতি কেজি স্বর্ণা-৫ জাতের চাল বিক্রি হচ্ছে ৪২ টাকায়, যা আগে ছিল ৪০ টাকা। জিরা চাল বিক্রি হচ্ছে ৫৬-৫৭ টাকায়, যা আগে ৫০ টাকায় বিক্রি হয়েছে। কেজিতে ৬ টাকা বেড়ে কাটারিভোগ বিক্রি হচ্ছে ৫৮ টাকায়।

naogaon


বিজ্ঞাপন


এদিকে, চালের দাম বৃদ্ধি পাওয়ায় কিছুটা বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

নওগাঁ শহরের বাঙ্গাবাড়িয়া এলাকার রিকশাচালক আব্দুর রহমান চাল কিনতে আসলে তার সঙ্গে কথা হয় প্রতিবেদকের। এসময় তিনি বলেন, ‘আজকে বাজারে এসে দেখি চালের দাম বেড়েছে। পাঁচ কেজি চাল কিনতে আসছিলাম, দাম বেশি দেখে তিন কেজি কিনলাম। আমরা যারা গরিব আমাদের সারা বছর কষ্ট।’

শহরের মাস্টারপাড়া মহল্লার বাসিন্দা আলামিন হোসেন বলেন, ‘কাটারি জাতের চাল কয়েকদিন আগে প্রতি কেজি ৫২ টাকা দরে বিক্রি হচ্ছিল। আমি ১ কেজি চাল কিনে নিয়ে গেছি। বর্তমানে সেই চাল খুচরা বিক্রি হচ্ছে ৫৮ টাকা করে। আমরা স্বল্প আয়ের মানুষ। কেজিতে ৬ টাকা করে বেড়ে যাওয়াতে অন্যদের সমস্যা হবে না কিন্তু আমাদের মত মানুষদের অনেক বড় সমস্যা যা বুঝার মত কেউ নাই।’

চালের দাম বাড়ার বিষয়ে নওগাঁ পৌর খুচরা চাল বাজার সমিতির সভাপতি উত্তম সরকার ঢাকা মেইলকে বলেন, ‘এক সপ্তাহ ধরে চালের বাজারেও এক ধরনের অস্থিরতা শুরু হয়ে গেছে। প্রকারভেদে প্রতি কেজি চাল দুই থেকে ছয় টাকা পর্যন্ত বেড়েছে। মোকাম থেকেই প্রতি বস্তা চাল ২০০ থেকে ২৫০ টাকা বেশি দামে কিনতে হচ্ছে খুচরা ব্যাবসায়ীদের। তাই খুচরা বাজারেও চালের দাম বেড়ে গেছে। আমাদের কিছু করার নেই।’

এ বিষয়ে নওগাঁ জেলা চাউল কল মালিক সমিতির সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার ঢাকা মেইলকে জানান, বেশ কিছুদিন ধরেই বৈরি আবহাওয়া চলছে। যার কারণে বোরো আবাদ ক্ষতিগ্রস্ত হওয়ায় এবার ধানের উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে ২৫ থেকে ৩০ শতাংশ কম হতে পারে। ধানের উৎপাদন কম হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে বাজারে ব্যবসায়ীদের মধ্যে ধান কেনার প্রতিযোগিতা শুরু হয়েছে। এ জন্য ধানের দাম বেড়েছে। ধানের দাম বাড়ার কারণে চালের দাম স্বাভাবিকভাবে একটু বেড়েছে। এটা অস্বাভাবিক কিছু নয়। তবে বোরো ধান পুরোদমে উঠতে শুরু করলে দাম আবার কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর