বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

ইজিবাইকের লাইসেন্স দেওয়ার ঘোষণা বরিশাল মেয়রের

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১৬ মে ২০২২, ০৯:১৯ পিএম

শেয়ার করুন:

ইজিবাইকের লাইসেন্স দেওয়ার ঘোষণা বরিশাল মেয়রের
ছবি: ঢাকা মেইল

আগামী তিন মাসের মধ্যে বরিশাল মহানগরীতে চলাচলরত ব্যাটারিচালিত অটোরিকশার লাইসেন্স প্রদানের ঘোষণা দিয়েছেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। সেই সাথে অটোরিকশার চালকদের প্রশিক্ষণ ও লাইসেন্স প্রদান এবং তাদের জন্য আলাদা পোশাকের ব্যবস্থা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এজন্য কারোর প্রলোভনে পড়ে কাউকে কোনো প্রকার চাঁদা না দেওয়ার আহ্বান জানিয়েছেন মেয়র।

সোমবার (১৬ মে) বিকালে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বরিশাল জেলা ও মহানগর ব্যাটারিচালিত অটোরিকশা (ইজিবাইক) শ্রমিক কল্যাণ সংগঠনের আয়োজনে শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই প্রতিশ্রুতি দেন।


বিজ্ঞাপন


এ সময় মেয়র বলেন, ‘একজন আছেন যিনি অটোরিকশা শ্রমিকদের নিয়ে আন্দোলন করছেন। আজকেও (সোমবার) তিনি সিটি কর্পোরেশনে একটি স্মরকলিপি দিয়েছেন। আমি দেখেছি সেই স্মরকলিপি। শ্রমিকদের দাবির কথা বলে স্মরকলিপি দিলেও সেখানে একটি রাজনৈতিক দলের প্যাড ব্যবহার করা হয়েছে। বাংলাদেশ সমাজতান্ত্রিক দল এর প্যাডে স্মরকলিপি দেয়া হয়েছে।

মেয়র বলেন, ‘তারা দাবি করেছেন নগরীতে অটো স্ট্যান্ড নির্মাণের। অথচ অটো স্ট্যান্ড করার পরিকল্পনা আমি গত দুই বছর আগেই নিয়েছি। স্মরকলিপিতে বলা হয়েছে নগরীর গুরুত্বপূর্ণ সড়কের উন্নয়ন করতে হবে। নগরীর কোন গুরুত্বপূর্ণ রাস্তাটা ভাঙা শ্রমিকদের কাছে এমন প্রশ্ন তুলে বলেন, ‘আমি রাস্তা করছি। এই রাস্তা দিয়ে চলাচল করতে গেলে ঘুম আসে। অথচ তারা রাস্তা নির্মাণের কথা বলছে। হ্যাঁ এখনো এলাকাভিত্তিক কিছু রাস্তা আছে ভাঙা, সেগুলোরও উন্নয়ন করা হবে।

মেয়র বলেন, ‘আমি কাজ করছি অথচ তারা লোক দেখানো আন্দোলন করে সেই উন্নয়নের কৃতত্ব নিতে চায়। তারা ভাবছে তাদের আন্দোলনের ভয়ে আমি উন্নয়ন করছি। এসব নিয়ে তারা এখন একটা নাটক শুরু করেছে। এসব চিন্তা বাদ দেন। বঙ্গবন্ধু দুঃখি মানুষের জন্য কাজ করে গেছেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও দুঃখি মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। আমার বাবা-দাদাও তাই করেছেন। আমি সাদিক আবদুল্লাহ দুঃখি মানুষের জন্য কাজ করছি। কারণ দুঃখি মানুষ এবং আপনাদের শ্রমিকদের চাহিদা ছোট।

ব্যাটারি চালিত ইজিবাইকের লাইসেন্স প্রদান শুধুমাত্র স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং সিটি কর্পোরেশনের এখতিয়ার উল্লেখ করে মেয়র বলেন, ‘আমি আমার নির্বাচনের আগেই বলেছিলাম অটো রিকশা চলাচলে সকল বাধ্য বাধকতা উঠিয়ে দিবো। আমি সেই কথা রেখেছি। আমি সিটি কর্পোরেশনের যানবাহন লাইসেন্স শাখা বন্ধ করে দিয়েছি। অথচ ওই শাখা থেকে অটোর লাইসেন্স নবায়ন বাবদ প্রতি বছর কোটি টাকা আয় হতো। আমি টাকার কথা ভাবিনি। আমি ভেবেছে আমার শ্রমিক ভাইদের কথা। কারণ শ্রমিক ভাইয়েরা পরিশ্রম করেন। অনেক কষ্ট করে টাকা রোজগার করে। একটি অটো রিকশার সাথে অন্ততঃ চার-পাঁচজন চালক, চার-পাঁচটি পরিবার জড়িত।


বিজ্ঞাপন


এময় মেয়র সাদিক আবদুল্লাহ অটো রিকশা শ্রমিকদের প্রতি প্রতিশ্রুতি দিয়ে বলেন, ‘লাইসেন্স আমি দিবো। এজন্য প্রশাসনের সকল পর্যায়ের লোকেদের সাথে আলোচনা করে একটি নীতিমালা তৈরি করা হবে। সিটি কর্পোরেশনে একটি দপ্তর খুলতে হবে। আপনারা আমাকে একটি সময় দিন। আমি কথা দিচ্ছি আসামি সর্বোচ্চ তিন মাসের মধ্যে আপনাদের লাইসেন্স প্রদান করা হবে। আর এই অটো রিকশা সকল রাস্তায় চলবে।

মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাস এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বরিশাল জেলা ও মহানগর ব্যাটারিচালিত অটোরিকশা (ইজিবাইক) শ্রমিক কল্যাণ সংগঠনে নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তাছাড়া সমাবেশ শুরুর আগে দুপুর ২টা থেকেই বঙ্গবন্ধু উদ্যানে হলুট অটো এবং ব্যাটারি চালিত রিকশা সহকারে বঙ্গবন্ধু উদ্যানে জড়ো হন শ্রমিকরা। এক পর্যায়ে পুরো বঙ্গবন্ধু উদ্যান এবং আশপাশের রাস্তাঘাট অটো রিকশা এবং শ্রমিকে ঠাসা হয়ে যায়।

আগামী তিন মাসের মধ্যে বরিশাল মহানগরীতে চলাচলরত ব্যাটারি চালিত অটো রিকশার লাইসেন্স প্রদানের ঘোষণা দিয়েছেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর