শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ঢাকা

তাজউদ্দীন মেডিকেলে লিফটে আটকে রোগীর মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরকে চিঠি

জেলা প্রতিনিধি, গাজীপুর
প্রকাশিত: ১৩ মে ২০২৪, ১০:১৫ এএম

শেয়ার করুন:

তাজউদ্দীন মেডিকেলে লিফটে আটকে রোগীর মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরকে চিঠি

গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের লিফটে আটকে থেকে রোগী মৃত্যুর ঘটনায় রোগীসহ লোকজনের ধাক্কা ধাক্কিকে দায়ী করা হয়েছে। প্রাথমিকভাবে এই ধারণা থেকে স্বাস্থ্য অধিদপ্তরকে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

চিঠিতে ‘লিফটে আটকে পড়া রোগীসহ লোকজন দরজা ধাক্কা-ধাক্কি করায় লিফটের দরজার নিরাপত্তা ব্যবস্থা (Door Safety) কাজ করে নাই’ বলে দাবি করা হয়েছে। এতে আরও দাবি করা হয়েছে, লিফটে রোগীসহ অন্যরা ৪৫ মিনিট নয়, মাত্র ১০-১৫ মিনিট আটকে ছিলেন।


বিজ্ঞাপন


রোগীর স্বজন ও হাসপাতাল সূত্রে জানা গেছে, রোববার সকাল সাড়ে ৯টার দিকে শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে লিফট মমতাজ বেগম নামে এক রোগীর মৃত্যু হয়েছে। মেডিসিন বিভাগ থেকে কার্ডিওলজি বিভাগের সিসিইউতে স্থানান্তরের সময় লিফটে ৪৫ মিনিট আটকে থেকে রোগীর মৃত্যু হয় বলে অভিযোগ করেন নিহতের পরিবার।

ওই দিন বিকেলে হাসপাতালের পক্ষ থেকে ঘটনার ব্যাখ্যা দিয়ে লেখা চিঠিটি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে পাঠানো হয়েছে। এতে স্বাক্ষর করছেন, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক পরিচালক ডা. মো. জাহাঙ্গীর আলম ও গণপূর্ত ই/এম বিভাগ-১০, ঢাকার নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল হালিম।

চিঠি পাঠানোর বিষয়টি স্বীকার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. জাহাঙ্গীর আলম বলেন, চিঠিটি গণপূর্ত বিভাগের পক্ষ থেকে পাঠানো হয়েছে। চিঠিতে যা বলা হয়েছে, এটি তাদের প্রাথমিক ধারণা। এ বিষয়ে হাসপাতালে ৬ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তর থেকে তিন সদস্যের অপর একটি কমিটি গঠন করা হয়েছে। লিফটে যারা কাজ করেন তারা গণপূর্ত বিভাগের কর্মী। পুরো ব্যাপারটা তদন্তের পর বেরিয়ে আসবে।

চিঠির বিষয়ে বলা হয়েছে, ‘শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল, গাজীপুরে লিফটে আটকা পড়ে রোগী মৃত্যু সম্পর্কে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করণ প্রসঙ্গে।


বিজ্ঞাপন


উপর্যুক্ত বিষয়ের আলোকে আপনার সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানানো যাচ্ছে যে, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল, গাজীপুরে অদ্য ১২/০৫/২০২৪ খ্রিঃ তারিখ রোজ রোববার M/S Rawson Eleveter's এর সরবরাহকৃত Movi Brand এর ১ টি লিফট আনুমানিক বেলা ১১: ১৫ ঘটিকায় ৯ম ও ১০ তলার মাঝামাঝি রোগী ও রোগীর দর্শণার্থীসহ হঠাৎ আটকে যায়।’

চিঠিতে লিফটটি কাজ না করার জন্য লিফটে আটকে পড়া রোগীসহ লোকজনকে দায়ী করে দাবি করা হয়, ‘প্রাথামিকভাবে লিফটটি বিদ্যুৎ বিভ্রাটের জন্য ৯ম ও ১০ তলার মাঝখানে আটকে গেলে লিফটির ARD (স্বয়ংক্রিয় রেসকিউ ডিভাইস) কাজ করার জন্য এক মিনিট সময়ের প্রয়োজন হয়। কিন্তু লিফটে আটকে পড়া রোগীসহ লোকজন দরজা ধাক্কা-ধাক্কি করায় লিফটের Door Safety কাজ করে নাই’।

চিঠিতে আরও বলা হয়েছে, ‘পরবর্তীতে লিফট অপারেটর লিফট মেশিন রুমে হাতদিয়ে ম্যানুয়ালি লিফট টি একটি ফ্লোরে আনার পূর্বেই রোগীসহ লোকজন দরজা খুলে বের হয়ে আসে। এই সকল কাজ সম্পন্ন হতে ইতোমধ্যে ১০-১৫ মিনিট সময় অতিবাহিত হয়’।

চিঠিতে রোগীর অসুস্থতা নিয়ে বলা হয়েছে, ‘রোগীটি হার্টের রোগী ছিলো। তাৎক্ষণিক রোগীটিকে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয় এবং কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন’।

মাঝপথে ত্রুটি দেখা দেওয়া লিফটটি আগে থেকে ত্রুটিপূর্ণ ছিল না দাবি করে চিঠিতে লিফটির সম্পর্কে বলা হয়েছে, ‘লিফটটি নিয়মিত সার্ভিস ও মেইনটেনেন্স করা হয় এবং বর্তমানে লিফটি চালু আছে। আটকে পড়া রোগীসহ অন্যান্য লোকজন দরজা ধাক্কা-ধাক্কি করায় লিফটির সমস্যা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।’

চিঠিতে জানানো হয়, ঘটনারটির সঠিক কারণ অনুসন্ধানের ইতোমধ্যেই একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

চিঠিতে গণমাধ্যমকে ভুল তথ্য প্রচারের জন্য অভিযুক্ত করে বলা হয়েছে, পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হচ্ছে যে, রোগীটি ৪৫ মিনিট লিফটে আটকা পড়ে ছিল তথ্যটি সঠিক নয়।

এখন হাসপাতাল যে রোগীকে সিসিইউ সাপোর্ট দেওয়ার জন্য রেফার্ড করা হয়, সেই রোগী দরজা ধাক্কাধাক্কি করলো কিভাবে এমন প্রশ্ন তুলেছেন নিহতের পরিবার ও এলাকাবাসী।

প্রসঙ্গত; এর আগে গত ৪ মে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসা এক রোগী হাসপাতালের ১২তলা থেকে পড়ে গিয়ে মৃত্যুবরণ করেছিলেন। মারা যাওয়া রোগীর নাম জিল্লুর রহমান (৭০)। তিনি গাজীপুরের কাপাসিয়া উপজেলার দরদরিয়া এলাকার কাসেম আলীর ছেলে। ৩ মে দিবাগত রাত পৌনে ১১টার দিকে হাসপাতালের ১২তলায় মেডিসিন বিভাগের পাশের বিদ্যুৎ রক্ষণাবেক্ষণ কক্ষে এ ঘটনা ঘটে।

প্রতিনিধি/টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর