শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

নারায়ণগঞ্জে ময়লার ভাগাড় বন্ধে পরিবেশ অধিদফতরের চিঠি 

জেলা প্রতিনিধি, নারায়ণগঞ্জ 
প্রকাশিত: ০৫ মে ২০২৪, ০২:১২ পিএম

শেয়ার করুন:

নারায়ণগঞ্জে ময়লার ভাগাড় বন্ধে পরিবেশ অধিদফতরের চিঠি 

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ডসহ মহাসড়কের বিভিন্ন স্থানে ময়লার ভাগাড় বন্ধে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে চিঠি দিয়েছে পরিবেশ অধিদফতর। একইসঙ্গে মহাসড়কের পাশে সকল ধরনের ময়লা-আবর্জনা অপসারণ করে সুন্দর পরিবেশ তৈরি করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। নারায়ণগঞ্জ পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক হাফিজুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়। 

রোববার (৫ মে) স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর এক চিঠির মাধ্যমে ময়লার ভাগাড় সরানোর এই নির্দেশনা দেওয়া হয়। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: ঝিনাইদহে জনপ্রিয় হচ্ছে পরিবেশবান্ধব ফসল উৎপাদন পদ্ধতি

২৫ এপ্রিল পরিবেশ অধিদফতরের পাঠানো চিঠি গ্রহণ করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। এদিকে মহাসড়কের পাশ থেকে ময়লা-আবর্জনা অপসারণের জন্য হাইকোর্টে করা এক রিটে সরকারের সংশ্লিষ্ট দফতরসহ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে বিবাদী করা হয়েছে। এরপর সাইনবোর্ড থেকে শুরু করে মহাসড়কের বিভিন্ন স্থানে অবৈধ স্থাপনা উচ্ছেদসহ এসব মহাসড়ককে দখলমুক্ত রাখা এবং নিরাপদ যাতায়াতের জন্য কাজ শুরু করেছে সড়ক ও জনপদ বিভাগ (সওজ)। সাইনবোর্ড থেকে কাঁচপুর পর্যন্ত অবৈধ স্থাপনা ও দোকানপাট সরিয়ে নিতে সওজের পক্ষ থেকে ইতোমধ্যে মাইকিং করা হয়েছে। 

ভুক্তভোগীরা জানান, মহাসড়কের পাশে ময়লার ভাগাড় অপসারণের পর সেখানে কাঁটাতারের বেড়া দিয়ে দিলে অসাধু লোকজন আর ময়লা ফেলতে পারবে না। কিংবা কোনো সংস্থার মাধ্যমে ময়লা ফেলার স্থানগুলোতে সবুজ গাছ-গাছালি কিংবা বনায়ন করার সুযোগ দিলে মানুষ উপকৃত হবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে পাঠানো স্থানীয় পরিবেশ অধিদফতরের চিঠিতে বলা হয়, সিদ্ধিরগঞ্জের সানারপাড়া, সাইনবোর্ড, পারিজাত, প্রো-অ্যাকটিভ হাসপাতালের আশপাশের এলাকায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৩ নম্বর ওয়ার্ডের বাসাবাড়ির বর্জ্য কিছু অসাধু লোক দিনের পর দিন মহাসড়কের পাশে ফেলে গুরুত্বপূর্ণ মহাসড়কটির পরিবেশ যেমন বিনষ্ট করছে, তেমনি মহাসড়কের আশপাশে বসবাস করা জনগোষ্ঠীকে মশাবাহিত ডেঙ্গুসহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে ফেলে দিয়েছে। 


বিজ্ঞাপন


এ বিষয়ে প্রেস অ্যান্ড হিউম্যান রাইটস ফাউন্ডেশনের পক্ষ থেকে হাইকোর্টে রিট পিটিশন করা হলে হাইওয়ে থেকে ১৫ দিনের মধ্যে ময়লা-আবর্জনা সরানোর জন্য নির্দেশ দেওয়া হয়। হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহ এ রায় প্রদান করেন। 

আরও পড়ুন: ‘কাপ্তাই হ্রদকে পুনর্যৌবনে ফিরিয়ে আনতে হবে’

এ রিটে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিনিধি, সচিব, বন ও পরিবেশ মন্ত্রণালয়, সড়ক ও জনপথ মন্ত্রণালয় সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, নারায়ণগঞ্জ সিটি করপোরেশেনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, নারায়ণগঞ্জ জেলা বনবিভাগের প্রধান কর্মকর্তাকে বিবাদী করা হয়। 

এ বিষয়ে নারায়ণগঞ্জ সওজের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস জানান, মহাসড়কের পাশে ময়লা ফেলা বন্ধের জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে স্থায়ীভাবে এটা বন্ধ করা এখনও সম্ভব হচ্ছে না। 

প্রতিনিধি/ এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর