শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিলেট-সুনামগঞ্জে বন্যার শঙ্কা, প্রচুর বৃষ্টি হবে টানা ৩ দিন

মো. মুন্না মিয়া 
প্রকাশিত: ১৩ মে ২০২২, ১০:৩৯ পিএম

শেয়ার করুন:

সিলেট-সুনামগঞ্জে বন্যার শঙ্কা, প্রচুর বৃষ্টি হবে টানা ৩ দিন
ফাইল ছবি

প্রচুর পরিমাণে বৃষ্টিপাত ও উজান থেকে আসা পাহাড়ী ঢলে সিলেট ও সুনামগঞ্জে বন্যার শঙ্কা রয়েছে। আগামী ৭২ ঘণ্টা সিলেট-সুনামগঞ্জ ও ভারতের চেরাপুঞ্জিতে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে লাগাতার বৃষ্টির ও পাহাড়ি ঢলের কারণে সিলেটের কানাইঘাট সীমান্তে সুরমা নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে। কয়েক ঘণ্টা এমন হারে বৃষ্টিপাত হলে সিলেট ও সুনামগঞ্জের সীমান্তবর্তী নদীগুলোর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত পারে বলে জানিয়েছে সিলেট পানি উন্নয়ন বোর্ড।

এছাড়া এই সময়ের মধ্যে দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের ত্রিপুরা ও চেরাপুঞ্জিতে ভারী বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই সিলেট ও সুনামগঞ্জের বেশ কয়েকটি নদীসহ সীমান্তবর্তী নদীগুলোর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত পারে বলে জানিয়েছেন সিলেট পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম নিলয় পাশা।

তিনি জানান, ইতিমধ্যে আমাদের সুরমা নদীর পানি কানাইঘাট উপজেলা দিয়ে পানি বিপদসীমা অতিক্রম করছে। আমাদের তথ্য অনুযায়ী শুক্রবার ভোর ৬টায় থেকে ওই অঞ্চলে সুরমা নদীর পানি বিপদসীমার ০.৫৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

প্রায় প্রতিটি নদীর পানি বিপদসীমার কাছাকাছি রয়েছে উল্লেখ করে এ কে এম নিলয় পাশা বলেন, আমাদের এলাকার প্রায় প্রতিটি নদীর পানি বিপদসীমার কাছাকাছি রয়েছে। কয়েক ঘণ্টা লাগাতার বৃষ্টি হলে এগুলোও বিপদসীমা অতিক্রম করবে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, সুরমা নদীর কানাইঘাট এলাকার ডেঞ্জার লেভেল ১২.৭৫ সেন্টিমিটার। সেখানে শুক্রবার সকাল ৬টায় ছিল ১৩.৩৪ সেন্টিমিটার। সিলেটে  সুরমার ডেঞ্জার লেভেল ১০.৮০ সেন্টিমিটার। সকাল ৬টায় এই নদীর পানি ছিল ৯.৫২ সেন্টিমিটার। কুশিয়ারা নদী শেওলা এলাকার ডেঞ্জার লেভেল ১৩.০৫ সেন্টিমিটার। সকাল ৬টায় এই নদীর পানি ছিল ১০.৮৬ সেন্টিমিটার। সারি নদী গোয়াইঘাট এলাকার ডেঞ্জার লেভেল ১২.৩৫ সেন্টিমিটার। সকাল ৬টায় এই নদীর পানি ছিল ১১.৯৫ সেন্টিমিটার। সুনামগঞ্জ সুরমার ডেঞ্জার লেভেল ৭.৮০ সেন্টিমিটার। সকাল ৬টায় এই নদীর পানি ছিল ৬.৩২ সেন্টিমিটার।

এদিকে, সিলেট আবহাওয়া অফিসের তথ্য মতে, সিলেটে গত বুধবার সকাল ৬টা থেকে গত বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ৭৮.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বুধবার সকাল ৬টা থেকে বিকাল ৬টা পর্যন্ত ৩.৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এমন তথ্য নিশ্চিত করেছেন সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী। তিনি বলেন, আগামী ১৮ তারিখ পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। দিনের চেয়ে রাতে বেশি বৃষ্টিপাত  হবে।


বিজ্ঞাপন


প্রতিনিধি/এইচই 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর