সোমবার, ১৩ মে, ২০২৪, ঢাকা

ধামরাইয়ে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়

উপজেলা প্রতিনিধি, সাভার ও ধামরাই (ঢাকা)
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪, ০৪:১৮ পিএম

শেয়ার করুন:

ধামরাইয়ে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়

টানা কয়েক সপ্তাহ ধরেই রাজধানী ঢাকাসহ সারাদেশে তীব্র তাপপ্রবাহ বইছে। গত কয়েক দিন এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। রোদে পুড়ে নষ্ট হচ্ছে ফসলের মাঠ। তাই তীব্র গরম থেকে রক্ষা পেতে বৃষ্টি কামনা করে বিশেষ নামাজ আদায় করেছেন ঢাকার ধামরাই উপজেলার স্থানীয় বাসিন্দারা। 

বুধবার (২৪ এপ্রিল) সকালে ধামরাই উপজেলার শরিফবাগ ইসলামিয়া কামিল মাদরাসা মাঠে বিশেষ এ নামাজ আদায় করা হয়। এতে প্রায় কয়েক শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। ধর্মমতে, এ নামাজকে বলা হয় ‘ইসতিসকার নামাজ’। এ নামাজের মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টি বা পানির জন্য প্রার্থনা করা হয়।


বিজ্ঞাপন


প্রখর রোদ ও গরমে অতিষ্ঠ হয়ে এর মুক্তি পেতে ও বৃষ্টির আশায় ঢাকা জেলার ধামরাই উপজেলায় বিশেষ নামাজ সালাতুল ইস্তেসকার আদায় করেছেন এলাকাবাসী।

বুধবার (২৪ এপ্রিল) সকালে ধামরাই শরিফবাগ ইসলামিয়া কামিল মাদরাসা মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়। বিশেষ এ নামাজে শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। নামাজের আগে নিয়মকানুন জানিয়ে দেন শরিফবাগ ইসলামিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মোহাম্মদ ফাইজুল আমীন সরকার। পরে নামাজ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করেন তিনি।

নামাজ পরতে আসা স্থানীয় বাসিন্দা রুবেল হোসেন বলেন, গরমে হাঁসফাঁস অবস্থা। কয়েক দিন ধরে তাপমাত্রা ক্রমাগত বাড়ছেই। এ জন্য আমরা মহান আল্লাহর দরবারে প্রশান্তির বৃষ্টি চেয়েছি। যেকোনো বিপদ থেকে রক্ষা পেতে আমরা প্রথমেই সৃষ্টিকর্তাকে স্মরণ করি। এ নামাজ ও দোয়ার মধ্য দিয়ে সেই কাজ করা হলো। সৃষ্টিকর্তা রহমত বর্ষণ করবেন বলে আশা করছি। 

আরও পড়ুন


বিজ্ঞাপন


বৃষ্টির জন্য পাবনায় ইসতিসকার নামাজ

বৃষ্টি কামনায় মুসল্লিদের নিয়ে শায়খ আহমাদুল্লাহর ইসতিসকার নামাজ

প্রিন্সিপাল ড. মোহাম্মদ ফাইজুল আমীন সরকার বলেন, ‘সারাদেশের মতো ধামরাইয়ে তীব্র তাপদাহ ও গরম কারণে দীর্ঘদিন ধরে এখানে বৃষ্টি নেই। অনাবৃষ্টির কারণে মানুষ কষ্ট পাচ্ছে, গবাদিপশু কষ্ট পাচ্ছে। এ অবস্থা থেকে রক্ষা পেতেই ধামরাইয়ের কয়েকটি গ্রামের বাসিন্দা একত্রিত হয়ে ধর্মীয় নীতি অনুযায়ী দুই রাকাত নামাজ আদায় (ইসতিসকার নামাজ) করে বৃষ্টি ও পানির জন্য দোয়া করা হয়েছে।’

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর