রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ঈদ উপলক্ষে বউ বাজারে বেচাকেনা জমজমাট

সুমন চন্দ্র, দিনাজপুর
প্রকাশিত: ৩১ মার্চ ২০২৪, ১২:০২ পিএম

শেয়ার করুন:

ঈদ উপলক্ষে বউ বাজারে বেচাকেনা জমজমাট

আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে দিনাজপুরের বউ বাজারে শুরু হয়েছে জমজমাট বেচাকেনা।

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে নিজেদের বাড়তি আয়ের জন্য ও স্বল্প-নিম্ন আয়ের ক্রেতাদের চাহিদা মেটাতে দিনাজপুরে পরিচালিত হয় ব্যতিক্রমধর্মী এই বউ বাজার। দোকান কর্মচারীদের ব্যক্তিগত উদ্যোগে শুধুমাত্র নারীদের জন্য বসা এই বউ বাজার দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। আর ঈদকে সামনে রেখে উপচে পড়া ভিড় জমেছে বউ বাজারে।


বিজ্ঞাপন


এই বাজারের নাম বউ বাজার হলেও এখানে বউ পাওয়া যায় না। বউয়েরা এই বাজারে মূলত কাপড় কিনতে আসেন বলেই মাত্র কয়েক ঘণ্টার এই বাজারের নাম রাখা হয়েছে বউ বাজার। শুধু মেয়েদের জন্য কম দামে বিভিন্ন প্রকার কাপড় বিক্রি করেন দোকানিরা। তবে বর্তমানে এখানে শুধু কাপড় নয়, জুতা, স্যান্ডেলসহ অন্য জিনিসও পাওয়া যায়। প্রতি শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর পর্যন্ত দিনাজপুর শহরের মালদহপট্টি, গরুহাটি, চুড়িপট্টি ও বাসুনিয়াপট্টি এলাকায় রাস্তার দু’ধারে বসে এই বউ বাজার।

0da0648c-391c-4fef-93df-5a0685318f20

এখানকার দোকানের যিনি মালিক তিনি কোনও না কোনও দোকানের কর্মচারী। আর ছুটির দিনে এসব দোকানের কর্মচারীদের দ্বারা পরিচালিত বাজারে ক্রেতারা স্বল্পমূল্যে তাদের পছন্দনীয় পণ্য পাচ্ছেন, পাশাপাশি দোকান কর্মচারীদেরও হচ্ছে বাড়তি আয়। উন্নতমানের দোকানে যেসব কাপড় পাওয়া যায়, সেই কাপড়ই এই বাজারে পাওয়া যায় অথচ কম মূল্যে। ফলে দিনে দিনে এই বউ বাজার ক্রেতাদের নিকট জনপ্রিয় হয়ে উঠেছে। দুপুর পর্যন্ত বউ বাজার খোলা রাখার নিয়ম চলে আসলেও ঈদের কারণে ছুটির দিন হয়েও বিকেল পর্যন্ত বিক্রেতারা তাদের দোকান খোলা রেখেছেন।

বউ বাজারে কাপড় কিনতে আসা সুমাইয়া আক্তার ঢাকা মেইলকে বলেন, সামনে ঈদ, তাই পরিবারের জন্য এখানে কেনাকাটা করতে এসছি। আমাদের মতো মধ্যবিত্ত পরিবারের জন্য এই বাজার। আমার জন্য শাড়ি, থ্রি-পিস, ওড়না নিয়েছি। আর আমার ছেলে জন্য শার্ট, প্যান্ট এবং বরের জন্য লুঙ্গী নিয়েছি। এখানে কম দামে পাওয়া যায়। এই বউ বাজারের জন্য আমাদের মতো মধ্যবিত্তদের অনেক সুবিধা।


বিজ্ঞাপন


807edc66-0cff-4630-842a-f432c1e6032c

বউ বাজারে কাপড় কিনতে আসা কলেজ ছাত্রী মুন্নি আক্তার বলেন, অন্যান্য মার্কেটে কাপড়ের দাম বেশি হয়ে থাকে। এখানে কম দামে কাপড় কিনতে পাওয়া যায় বলেই এখানে ঈদের মার্কেটও করা হচ্ছে। এছাড়াও সব সময়ই এখান থেকেই শুক্রবারে এসে প্রয়োজনীয় কাপড় কেনা হয়।

বউ বাজারের কাপড় বিক্রেতারা নাদিম ইসলাম ঢাকা মেইলকে বলেন, এই বউ বাজার প্রতি ছুটির দিনে জাকজমকভাবে পরিচালিত হয়। সাধারণ বাজারের চেয়ে এই বাজারে কম মূল্যে কাপড় পাওয়ায় সব শ্রেণির লোকজন এখানে আসে।

dinajpur

অস্থায়ী নারী দোকানদার ঢাকা মেইলকে বলেন, মূলত মেয়েদের কাপড় বিক্রি করি। শুক্রবার সকাল থেকেই চলে বিক্রি। ঈদ উপলক্ষে ভালো বিক্রি হচ্ছে।

কাপড় বিক্রেতা ফ‌রিদ হোসেন ঢাকা মেইল‌কে ব‌লেন, এই বউ বাজার প্রতি ছুটির দিকে জাকজমকভাবে পরিচালিত হয়। সাধারণ বাজারের চেয়ে এই বাজারে কম মূল্যে কাপড় পাওয়ায় সব শ্রেণির লোকজন এখানে আসে। বর্তমা‌নে ঈদের বাজার, তাই আজ প্রচুর বি‌ক্রি হ‌য়ে‌ছে।

প্রতিনিধি/টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর