শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মাগুরার লিচু ৩০ কোটি টাকার বিক্রির আশা

মাজহারুল হক লিপু
প্রকাশিত: ১১ মে ২০২২, ০১:১৮ পিএম

শেয়ার করুন:

মাগুরার লিচু ৩০ কোটি টাকার বিক্রির আশা

ঘুর্ণিঝড় অশনী আঘাত হানার ভয়ে অনেকে অপরিপক্ক লিচু বিক্রি করে দিলেও এ বছর মাগুরার লিচু চাষিরা ৩০ কোটি টাকার লিচু বিক্রি করবেন বলে আশা করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, মাগুরা সদরে লিচু বাগানের সংখ্যা ৩০০’র বেশি। এরমধ্যে হাজরাপুর, আলমখালী, ইছাখাদা, হাজিপুর, মির্জাপুর, কাঞ্চনপুর এলাকায় ২৫০টি লিচুবাগান রয়েছে। বাকিগুলো নড়িহাটি, শিবরামপুর এলাকায় অবস্থিত। হাজরাপুরের লিচুর দেশব্যাপী চাহিদা রয়েছে। 


বিজ্ঞাপন


এবছর সময়ের আগেই লিচুর বাজার জমে উঠেছে মাগুরায়। অশনীর শঙ্কায় অনেক চাষিই অপরিপক্ক লিচু বিক্রি করে দিলেও অধিকাংশ বাগানে এখন পাকতে শুরু করেছে লিচু। ব্যবসায়ীরা বলছেন, এ বছর ৩০ কোটি টাকার বেশি লিচু বিক্রি হবে মাগুরা থেকে।

মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, জেলায় এ বছর ৫৯০হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে। সব বাগানেই বাম্পার ফলন হয়েছে।

সদর উপজেলার ইছাখাদা গ্রামের বাগান মালিক অখিল ঘোষ বলেন, আমি এক একর জমিতে লিচু চাষ করেছি। ইতিমধ্যেই আমার বাগান ব্যাপারীরা কিনে নিয়েছে। দারুণ ফলন হয়েছে। গত দুই বছর করোনায় এমনিতেই ব্যাপারীরা আসেননি লিচু কিনতে। তার উপর ফলন ছিল খুবই কম। এ বছর সেই ক্ষতি পুষিয়ে প্রায় ৩ লক্ষ টাকা লাভ থাকবে।
lycheeহাজরাপুরের চাষী নরেণ ঘোষ বলেন, হাজরাপুরি লিচু অন্য লিচু থেকে এক মাস আগে বাজারে পাওয়া যায় বলে এই লিচুর চাহিদা রয়েছে দেশজুড়ে।

তিনি জানান, পাইকারি ১ হাজার লিচু বিক্রি হয় ১৫০০ থেকে ২০০০ টাকায়। বাজারে এর দাম ৩০০০ পর্যন্ত ওঠে। 


বিজ্ঞাপন


সদর উপজেলার আঠারখাদার চাষি ওহিদ মোল্লা জানান, শরীয়তপুর, গাজীপুর, নারায়ণগঞ্জ ও ঢাকাতে হাজরাপুরি লিচুর ব্যাপক চাহিদা রয়েছে। ঝড়ের আশঙ্কায় কেউ কেউ অপরিপক্ক লিচু বিক্রি করলেও প্রকৃতপক্ষে লিচুর রঙ না হলে কেউ লিচু কেনে না।

মাদারীপুর থেকে আসা ব্যাপারী মহব্বত শেখ জানান, এ বছর তিনি ১২ লক্ষ টাকায় ৩টি বাগান লিজ নিয়েছেন। এগুলো থেকে ৩-৪ লক্ষ টাকা লাভ করার আশা করছেন তিনি। 

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ড. হায়াৎ মাহমুদ বলেন, এ বছর মাগুরায় ৩০০ বাগানে লিচু চাষ করা হয়েছে। আশা করছি ৩০ কোটি টাকার লিচু বিক্রি হবে। ঝড়ের আশঙ্কা থাকলেও এর প্রভাব তেমন পড়বে বলে মনে হয় না। দেশি লিচু এখন পাকতে শুরু করেছে। স্থানীয় ভাষায় যাকে বোম্বাই লিচু বলা হয় তা পাঁকতে আরও কিছুদিন লাগবে। 

এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর