সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

সরকারি বিনা মূল্যের ৪ টন পাঠ্যবই বিক্রির সময় জব্দ

জেলা প্রতিনিধি, পটুয়াখালী
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২৭ পিএম

শেয়ার করুন:

সরকারি বিনা মূল্যের ৪ টন পাঠ্যবই বিক্রি, ট্রাকসহ বই জব্দ

পটুয়াখালীর কলাপাড়ায় রাতের আঁধারে কেজি দরে বিক্রি করা চার টন সরকারি বিনা মূল্যের পাঠ্যবই জব্দ করেছে উপজেলা প্রশাসন। 

রোববার (১১ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে উপজেলার মোয়াজ্জেমপুর সিনিয়র ফাজিল মাদরাসা সংলগ্ন সড়ক থেকে এসব বই জব্দ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কৌশিক আহমেদ।


বিজ্ঞাপন


জব্দ করা বইগুলোর মধ্যে রয়েছে, মাধ্যমিক স্তরের বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি, ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, ক্যারিয়ার শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, চারুপাঠ, কৃষি শিক্ষা, আনন্দপাঠ, গার্হস্থ্য অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ের।

বইগুলোর ২০২১ ও ২০২২ শিক্ষাবর্ষের বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, মোয়াজ্জেমপুর সিনিয়র ফাজিল মাদরাসার প্রিন্সিপাল আবু বক্কর সিদ্দিক রাতের আঁধারে এসব পাঠ্যবই ঝিনাইদহ এলাকায় নিয়ে বিক্রি করতে চেয়েছিলেন। ট্রাকে করে বইগুলো নিয়ে যাওয়ার সময় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে জব্দ করে উপজেলা প্রশাসন। জব্দকৃত বইয়ের বাজার মূল্য প্রায় ৫ লাখ টাকা।

patua


বিজ্ঞাপন


বই ক্রেতা শওকত আলী বলেন, আমি মূলত পুরনো বই-খাতা কেজি হিসাবে ক্রয়-বিক্রয়ের ব্যবসা করি। এখানকার প্রধান শিক্ষকের কাছ থেকে বইগুলো কেজি হিসাবেই কিনেছি। তবে এগুলো পাঠ্যবই কি-না সে বিষয়ে আমার জানা নেই।

এ বিষয়ে জানতে মোয়াজ্জেমপুর সিনিয়র ফাজিল মাদরাসার প্রিন্সিপাল আবু বক্কর সিদ্দিকের সঙ্গে বার বার যোগাযোগ করার চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।

patua_3

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কৌশিক আহমেদ জানান, এ বিষয়ে আইনানুগ পদক্ষেপ নেওয়ার জন্য উপজেলা একাডেমিক সুপারভাইজার মনিরুজ্জামানকে নির্দেশ দেওয়া হয়েছে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন জানান, শুধু ট্রাকসহ বইগুলো জব্দ করা হয়েছে। এই বই বিক্রির সঙ্গে কারা জড়িত রয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিনিধি/ এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর