বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

নতুন মন্ত্রিপরিষদে কুমিল্লা জেলার একমাত্র মন্ত্রী তাজুল ইসলাম 

জেলা প্রতিনিধি, কুমিল্লা 
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৪, ০১:৩১ পিএম

শেয়ার করুন:

নতুন মন্ত্রিপরিষদে কুমিল্লা জেলার একমাত্র মন্ত্রী তাজুল ইসলাম 
মো. তাজুল ইসলাম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠন করার পর কুমিল্লা থেকে মাত্র একজনকে মন্ত্রিত্ব দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। গতবারের মতো এবারও প্রধানমন্ত্রী আস্থা রেখেছেন মো. তাজুল ইসলাম এমপির ওপর। তাকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। পুনরায় তাজুল ইসলামকে মন্ত্রীর দায়িত্ব দেওয়ায় কুমিল্লাবাসী উচ্ছ্বাস প্রকাশ করেছে। 

রাজনৈতিক জীবনে এমপি তাজুল ইসলাম ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-১০ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ সালের নবম, ২০১৪ সালের দশম ও ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৯ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।


বিজ্ঞাপন


তাজুল ইসলাম ৩০ জুন ১৯৫৫ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের কুমিল্লার মনোহরগঞ্জের পোমগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম জুলফিকার আলী এবং মাতার নাম আনোয়ারা বেগম। এ দম্পতির তিন ছেলে ও চার মেয়ের মধ্যে তিনি সবার বড়। 

তিনি পোমগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষাজীবন শুরু করে পোমগাঁও উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। 

তাজুল ইসলাম সাউদার্ন ইউনিভার্সিটি থেকে মার্কেটিং এবং ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল অব স্ক্যান্ডিনেভিয়া থেকে ফিন্যান্সে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তার স্ত্রীর নাম ফৌজিয়া ইসলাম। এই দম্পতীর দুই ছেলে ও দুই মেয়ে। ছেলেরা শিক্ষাজীবন শেষ করে নিজেদের শিল্প প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। মেয়েদের মধ্যে একজন ব্যারিস্টার আর অন্যজন উচ্চশিক্ষার জন্য আমেরিকায় বসবাস করছেন।

তাজুল ইসলাম একাদশ জাতীয় সংসদে শেখ হাসিনার চতুর্থ মন্ত্রিসভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী হিসেবে নিযুক্ত হন। বিগত জাতীয় সংসদের মেয়াদগুলোতে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটিতে তিনি সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।


বিজ্ঞাপন


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ে টানা চতুর্থবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠন করা আওয়ামী লীগ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মো. তাজুল ইসলাম। যিনি একাদশেও একই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন।

তাজুল ইসলাম ফেবিয়ান গ্রুপ অব ইন্ডাস্ট্রিজসহ ২০টি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। তিনি যমুনা ব্যাংকসহ দু’টি বেসরকারি ব্যাংক পরিচালনা করছেন। দৈনিক প্রতিদিনের সংবাদ পত্রিকার প্রকাশকও তিনি। 

তাজুল ইসলাম এমপির উন্নয়ন সমন্বয়কারী মো. কামাল হোসেন জানান, কুমিল্লায় তাজুল ইসলাম এমপির স্যারের গ্রহণযোগ্যতা মানুষের কাছে অনেক বেশি। তাকে মন্ত্রীর দায়িত্ব দেওয়ায় কুমিল্লাবাসী উচ্ছ্বাস প্রকাশ করেছে। 

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর