শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

এখন আমারও ঈদে লাল জামা হলো

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২২, ০৮:১১ পিএম

শেয়ার করুন:

এখন আমারও ঈদে লাল জামা হলো

‘এখন আমারও ঈদে লাল জামা হলো’— আত্নতৃপ্তির হাসি হেসে এমন কথা বলছিল, সুবিধাবঞ্চিত শিশু জাহিদা। সে বলে, পাশের বাসার সুমি এবার ঈদে লাল জামা কিনেছে। এখন আমিও লাল জামা নিলাম। তাকে গিয়ে দেখাবো আমারও আছে।

জাহিদার মতো সবাই চান ঈদে সেই কাপড়টি কিনতে, যেটি নিজের পছন্দের। তবে সেখানে বড়দের থেকে শিশুদের চাহিদা আর আকাঙ্ক্ষা থাকে একটু বেশি। পছন্দের পোশাক পেয়ে তখন খুশিতে প্রাণ জুড়িয়ে যায় তাদের। কিন্তু, নুন আনতে পান্তা ফুরিয়ে যায় যাদের, সেই সুবিধাবঞ্চিত শিশুরা যখন নিজে পছন্দ করে দোকানে গিয়ে বিনামূল্যে ঈদের জামা নিতে পারে তখন তারা আনন্দে আত্মহারা হয়।


বিজ্ঞাপন


উদ্যোক্তা প্রতিষ্ঠান রংধনুর সাতরং-এর উদ্যোগে এবার বেশকয়েকজন সুবিধাবঞ্চিত শিশু বিনামূল্যে ঈদের পোষাক পেয়েছে মৌলভীবাজার শহরে।

শনিবার (৩০ এপ্রিল) সকালে জেলা শহরের পশ্চিমবাজারে উদ্যোক্তা প্রতিষ্ঠানটির অফিসের সামনে একদিনের অস্থায়ী ফ্রী ঈদ বাজারের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন রংধনুর সাতরং এর উপদেষ্টামন্ডলীরা। এসময় উপস্থিত ছিলেন সুবিধাবঞ্চিত শিশুদের অভিভাবকবৃন্দরা।

এসময়ে দেখা গেছে, সকাল থেকে দুপুর পর্যন্ত চলা ঈদ বাজার থেকে একে একে এসে পছন্দের জামাটি পেয়ে প্রতিটি শিশুদের চোখেমুখে ছিলো আত্নতৃপ্তির হাসি। কেউ নতুন কাপড়ের গন্ধ নিচ্ছে, কেউবা দেখছে নতুন জামায় নিজেকে মানিয়েছে কেমন।

ঈদের জন্য নতুন শার্ট এখানে এসে পেলাম। আর ঈদে কিছুই চাই না। বলে, শিশু কাওছার মিয়া।


বিজ্ঞাপন


জনি মিয়া নামের একজন বললো, ‘আব্বা প্যান্ট কিনে দিবেন। এখান থেকে একটি শার্ট পছন্দ করে নিলাম। এবার ঈদে খুবই মজা হবে।’

রংধনুর সাতরং এর সংশ্লিষ্টরা জানান, বর্তমানে নিম্নবিত্ত মানুষগুলো খুব কষ্টে চলছে। ঈদকে সামনে রেখে অনেক নিম্নবিত্ত পরিবারের সামর্থ্য নেই সন্তানকে কাপড় কিনে দেওয়ার। তাই, এই ঈদে সুবিধাবঞ্চিত কিছু শিশুর মুখে হাসি ফোটানোর লক্ষ্যে তাদের এই প্রয়াস।

প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সদস্য মাফিক আহমদ বলেন, অনেক দরিদ্র বাবা মা এই ঈদে সন্তানকে নতুন জামা কিনে দিতে পারবে না। শিশুদের মুখ যেনো মলিন না হয়, তাদের হাসিমাখা মুখ দেখার জন্য সাধ্যমত আমাদের এই আয়োজন।

ঈদ বাজার পরিচালনাকারী সদস্য মনি আক্তার ও অপি আক্তার বলেন, সুবিধাবঞ্চিত শিশুরা পুরাতন জামা পরে যেনো ঈদ না করে। নতুন জামায় তারা ঈদ আনন্দ খুঁজে পাবে এটাই আমাদের প্রত্যাশা।

রংধনুর সাতরং এর নির্বাহী পরিচালক নাসির উদ্দিন আহমদ উজ্জল বলেন, পথশিশুদের নিয়ে দীর্ঘদিন থেকে একটা স্কুল আমরা চালাই, স্কুলের নাম ‘আলোর সূচনা।’ সেখানে প্রায় ৫০ জন শিশুকে আমরা সেচ্ছায় বিনামূল্যে শিক্ষা দিয়ে যাচ্ছি, তাদের শিক্ষা উপকরণ ও খাদ্য সহায়তাও প্রদান করে থাকি। এই ঈদে সুবিধাবঞ্চিত শিশুদের ঈদের আনন্দ দ্বিগুণ করে তোলার জন্য অস্থায়ী ফ্রি ঈদ বাজার থেকে আজ ৩৫ জন শিশুদের নতুন জামা দেয়া হলো। যেখানে শিশুরা নিজেদের পছন্দের জামাটি বিনামূল্যে নিয়েছেন। নতুন পোশাক পেয়ে তারা আনন্দিত, আমাদেরও অনেক ভালো লাগছে।

এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর